দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর করোনাকালে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার - দক্ষিণ বাংলা করোনাকালে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার - দক্ষিণ বাংলা
রবিবার, ০৯ মে ২০২১, ১১:২৯ অপরাহ্ন

করোনাকালে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ শনিবার, ২৪ এপ্রিল, ২০২১
  • ৩৪ জন নিউজটি পড়েছেন
করোনাকালে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

বড়দের পাশাপাশি করোনাকালে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোও জরুরি। কারণ কোভিড-১৯ এ শিশুরাও আক্রান্ত হতে পারে। করোনায় দ্বিতীয় ঢেউয়ে শিশুরাও নিরাপদ নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এ সময় শিশুদের প্রতি নিতে হবে বাড়তি যত্ন ও সুরক্ষা। গত বছর করোনা শিশুদের শরীরে তেমন আঘাত হানেনি। তবে করোনার নতুন ঢেউ থেকে নিস্তার পাচ্ছে না শিশুরাও।

এ কারণে এ সময় শিশুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর সব খাবার খাওয়াতে হবে। আবার সব ধরনের খাবার কিন্তু শিশুরা খেতেও চায় না।

এজন্য কৌশলে শিশুদেরকে ইমিউনিটি বুস্ট করবে এমন খাবার খাওয়াতে হবে। জেনে নিন কোন খাবারগুলো শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে-

>> ফলের রস খাওয়ানোর অভ্যাস করান শিশুকে। যেমন-কমলা, তরমুজ বা স্ট্রবেরির রস ইত্যাদি। পাশাপাশি আপনার শিশু যেসব ফল খেতে পছন্দ করে; সেগুলোও খাওয়াতে পারেন। বিশেষ করে ভিটামিন সি জাতীয় ফল এ সময় শিশুকে বেশি করে খাওয়াতে হবে।

>> আপনি যদি বেকিংয়ে পারদর্শী হয়ে থাকেন; তাহলে শিশুকে ঘরেই মজাদার কুকিজ বানিয়ে দিতে পারেন। যা হবে স্বাস্থ্যসম্মত এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে।

এজন্য আপনি বাদাম, কাজু, আখরোট, কুমড়োর বীজ, আদা, গুড়, দারুচিনি, মৌরি, কালো মরিচ, হলুদ এবং মধু মিশিয়ে মজাদার মুচমুচে কুকিজ তৈরি করতে পারেন। এই মুখরোচক কুকিজ শিশুরা আগ্রহ নিয়ে খাবে।

>> বাজারে চিউই ক্যান্ডিজ পাওয়া যায়। যেসব শিশুরা একেবারেই ফল বা কুকিজ খেতে চায় না; তাদের জন্য এই ক্যান্ডিগুলো উপকারী। কারণ বাচ্চারা ক্যান্ডি এবং মিষ্টি পছন্দ করে।

এ ধরনের ক্যান্ডিগুলো শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এসব চিউই ক্যান্ডিতে থাকা ভিটামিন সি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

>> এ ছাড়াও শিশুকে এ সময় শাক-সবজি খাওয়াতে হবে বেশি করে। বিটরুটের রস, গাজরের জুস তৈরি করেও খাওয়াতে পারেন।

যা শিশুর শরীরে ভিটামিন সি এবং আয়রনের অভাব পূরণ করবে। একইভাবে এ মৌসুমে মজাদার সব ফল যেমন- স্ট্রবেরি শেক, আমের শেক, কিউই রস এবং তরমুজের রস তৈরি করা যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    রবিবার, ৯ মে, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৭
    সূর্যোদয়ভোর ৫:১৯
    যোহরদুপুর ১১:৫৫
    আছরবিকাল ৩:১৯
    মাগরিবসন্ধ্যা ৬:৩১
    এশা রাত ৭:৫৩




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English