দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর করোনা থেকে সুস্থ হলেও যে ৩ নিয়ম মেনে চলতে হবে - দক্ষিণ বাংলা করোনা থেকে সুস্থ হলেও যে ৩ নিয়ম মেনে চলতে হবে - দক্ষিণ বাংলা
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪২ অপরাহ্ন

করোনা থেকে সুস্থ হলেও যে ৩ নিয়ম মেনে চলতে হবে

নিউজ ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ২৭ জুন, ২০২১
  • ৫৬ জন নিউজটি পড়েছেন
করোনা থেকে সুস্থ হলেও যে ৩ নিয়ম মেনে চলতে হবে

করোনার আগে ও পরের অনেক চিত্রই বদলে গেছে। এ বিষয়ে সবাই একমত হবেন যে, আমাদের জীবন আর আগের মতো নেই। দৃশ্যমান ও অদৃশ্য অনেক পরিবর্তন এসেছে আমাদের জীবনে। বদলে গেছে জীবনযাপনের ধরন। হারানোর তালিকা হচ্ছে দীর্ঘ। তবু রোগ-শোক সঙ্গী করেই আমরা বেঁচে থাকার চেষ্টা করছি, ফিরতে চাইছি জীবনের স্বাভাবিক ছন্দে। এদিকে করোনার একের পর এক ঢেউ আমাদের নতুন করে বিপর্যস্ত করে তুলছে। আরও বেশি মারাত্মক আকার ধারণ করছে মরণঘাতি করোনাভাইরাস।

করোনায় আক্রান্ত হলেই মৃত্যু ঝুঁকি থাকে এমন নয়। আক্রান্ত হওয়ার পরে সুস্থ হয়ে ফিরে আসার হার এখনও অনেক বেশি। অনেকের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হলেও কোনো উপসর্গ দেখা দেয় না। অনেকে সুস্থ হওয়ার পরও থেকে গেছে নানা সমস্যা। এই ভাইরাস আমাদের ফুসফুসে প্রভাব ফেলে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকাংশে দুর্বল করে দিয়ে যায়।

করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে গেলে ভাববেন না এখানেই মুক্তি। বরং আপনাকে আরও বেশি সতর্ক হতে হবে। মারাত্মক ধরনের এই ভাইরাস চলে গেলেও অনেকগুলো প্রভাব রেখে যায়। শ্বাসযন্ত্রের ওপর এর প্রভাব দীর্ঘমেয়াদি হতে পারে। সেইসঙ্গে শারীরিক দুর্বলতা তো থাকেই। সংক্রমণ সেরে যাওয়ার পর স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা চালিয়ে যেতে হবে। তাই করোনা থেকে মুক্ত হলেও মেনে চলতে হবে ৩টি নিয়ম-

নিয়মিত এক্সারসাইজ

শরীরচর্চা আমাদের সুস্থ রাখতে সহায়ক একথা আমরা সবাই জানি। করোনা থেকে মুক্ত হওয়ার পরও এই অভ্যাস ধরে রাখতে হবে। করোনা সেরে গেলেও অনেক দুর্বল করে দিয়ে যায়। বেশিরভাগই আর আগের মতো কাজ করার শক্তি পান না। এমনকী মানসিকভাবেও দুর্বল হয়ে পড়েন। এসময় অনেকটা শরীরচর্চার দরকার নেই। তবে শ্বাসজনিত সমস্যা দূর করতে ও ফুসফুস সুস্থ রাখার জন্য ব্রিদিং এক্সারসাইজ করতে হবে। এতে শরীরও ভালো থাকবে। ফুসফুস ফিরে পাবে আগের মতো কাজ করার ক্ষমতা।

স্বাস্থ্যকর খাবার খান

করোনা সেরে গেলে প্রচুর স্বাস্থ্যকর খাবার খেতে হবে। আপনার শরীরে যেসব ঘাটতি তৈরি হবে তা পূরণের জন্যই করতে হবে এই কাজ। করোনায় আক্রান্ত থাকাকালীন প্রচুর পানি, ভিটামিনযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। এসময় অনেক শক্তিশালী ওষুধ খেতে হয়; যা শরীরকে অনেকটা দুর্বল করে দেয়। তাই করোনা থেকে মুক্ত হওয়ার পর একইভাবে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। এসময় সঠিক খাবার আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। খেতে হবে ভিটামিন সিযুক্ত খাবার। পানি পান করতে হবে পর্যাপ্ত।

স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকুন

করোনা সেরে গেলেও নানা রকম শারীরিক অসুবিধা রেখে যায়। অনেকের ক্ষেত্রে শরীরে প্রচণ্ড ব্যথা থেকে যাচ্ছে। কারও কোমরে, কারও মাথায় যন্ত্রণা থাকছে। এসব ছাড়াও অনেকের ক্ষেত্রে বুকে ব্যথা বা শ্বাসকষ্ট দেখা দিতে পারে। এমনটা হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেবেন। সঠিক সময়ে চিকিৎসা নিলে সুস্থ থাকা সহজ হবে। যেকোনো জিনিস ব্যবহারের আগে-পরে স্যানিটাইজ করে নেবেন। নিজের স্বাস্থ্যের প্রতি আগের থেকেও বেশি খেয়াল রাখবেন। কোনো সমস্যাই ফেলে রাখবেন না।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩২
    সূর্যোদয়ভোর ৫:৪৭
    যোহরদুপুর ১১:৫১
    আছরবিকাল ৩:১৭
    মাগরিবসন্ধ্যা ৫:৫৫
    এশা রাত ৭:১০




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English