দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর কাটা ফল দীর্ঘ সময় ভালো রাখার উপায় - দক্ষিণ বাংলা কাটা ফল দীর্ঘ সময় ভালো রাখার উপায় - দক্ষিণ বাংলা
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৯:৪০ পূর্বাহ্ন

কাটা ফল দীর্ঘ সময় ভালো রাখার উপায়

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ৩৮ জন নিউজটি পড়েছেন

অল্পস্বল্প ক্ষুধা পেলে তা দূর করার জন্য ফল খাওয়া যেতে পারে। এটি নিঃসন্দেহে পুষ্টিকর খাবার। অনেকে সকালের নাস্তায় ফল খেতে পছন্দ করেন, কেউ আবার বিকেলের নাস্তায়। অফিস কিংবা স্কুলের টিফিন বক্সে ফল থাকে অনেকের। কিন্তু ফল কেটে বেশিক্ষণ রেখে দিলে তাতে জন্ম নেয় ব্যাকটেরিয়া। যা কিনা খুব তাড়াতাড়ি বংশবিস্তার করে। কিছু ফল আছে যা আস্ত খাওয়া যায়। কিন্তু সব ফলের ক্ষেত্রে তা সম্ভব হয় না। যেমন ধরুন আপেল, খেজুর কিংবা আঙুর আস্ত খাওয়া গেলেও তরমুজ, পেঁপে কিংবা আনারসের মতো ফল না কেটে খাওয়া সম্ভব নয়। যেসব ফলে আয়রন বেশি থাকে সেগুলো কাটার পরে সেলগুলো নষ্ট হয়ে যায়। এরপর সেই সেলগুলো বাতাসের সংস্পর্শে এলে অক্সিজেনের সঙ্গে ফলের আয়রন ও পলিফেনল এনজাইমের রিঅ্যাকশন হয়। এতে ফলের গায়ে মরিচার মতো বাদামি দাগ তৈরি হয়। কেটে রাখার পরও ফল সতেজ রাখার সহজ উপায় জেনে নিন-

কাটা ফল দীর্ঘ সময় ভালো রাখার উপায়

বরফ-পানির ব্যবহার

বরফমিশ্রিত পানি ব্যবহার করে কেটে রাখা ফল ভালো রাখা যায়। বরফ ভেজানো পানিতে ফলের টুকরোগুলো দিয়ে তিন-চার ঘণ্টা ফ্রিজে রেখে দিন। দীর্ঘ সময় পানির ভেতর থাকার কারণে ফলের স্বাদ কিছুটা পানসে মনে হতে পারে। তবে কাটা ফলগুলো সতেজ থাকবে।

কাটা ফল দীর্ঘ সময় ভালো রাখার উপায়

লেবুর রসের ব্যবহার

ফল কাটার পরে তাতে সামান্য লেবুর মিশিয়ে রাখলে তা অনেকক্ষণ সতেজ রাখা যাবে। লেবুতে থাকা এসিডের কারণে ফলে দাগ ধরে না, ফলের রসও বেরিয়ে যায় না। বড় একবাটি ফলের জন্য একটি মাঝারি লেবুর রসই যথেষ্ট। বিভিন্ন ফলের টুকরো একসঙ্গে না রেখে আলাদা আলাদা রাখুন। এতে ফল দীর্ঘ সময় ভালো থাকবে। টক স্বাদের ফলের উপর লেবুর রস বেশি ছড়াবেন না। তাতে ফল আরও টক হয়ে যাবে। লেবুর রস মাখানোর পরে ফল ফ্রিজে রাখতে হবে।
কাটা ফল দীর্ঘ সময় ভালো রাখার উপায়

অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার

কেটে রাখা ফল দীর্ঘ সময় ভালো রাখার জন্য ব্যবহার করতে পারেন অ্যালুমিনিয়াম ফয়েল। ফলের স্বাদ ও রং অক্ষুণ্ন রাখতে চাইলে এটি ব্যবহার করতে পারেন। অ্যালুমিনিয়াম ফয়েলে মোড়ানোর পরে তার উপরে কয়েকটি ফুটো করে দিন। এরপর ফ্রিজে রেখে দিলে দীর্ঘ সময় ভালো থাকবে।

কাটা ফল দীর্ঘ সময় ভালো রাখার উপায়
লবণ-পানির ব্যবহার

লবণ-পানির ব্যবহার করেও কাটা ফল তাজা রাখা সম্ভব। প্রথমে পরিষ্কার পানিতে সামান্য লবণ মিশিয়ে নিন। এরপর তাতে মিনিট তিনেক ডুবিয়ে রাখুন কেটে রাখা ফল। তাতে করে ফলের গায়ে দাগ ধরবে না। লবণ-পানিতে কিন্তু খুব বেশি লবণ দেওয়া যাবে না।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৫
    সূর্যোদয়ভোর ৫:৩৩
    যোহরদুপুর ১১:৫৭
    আছরবিকাল ৩:২৪
    মাগরিবসন্ধ্যা ৬:২২
    এশা রাত ৭:৪১




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English