কুড়িগ্রামে জেগে ওঠেছে নতুন চর, নাম দেওয়া হলো ‘ইয়ুথনেট’

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২
কুড়িগ্রামে জেগে ওঠেছে নতুন চর, নাম দেওয়া হলো 'ইয়ুথনেট'

চলতি বছরের বন্যা ও নদী ভাঙনের শিকার দুই শতাধিক চরবাসীর পাশে ত্রাণ সহায়তা দিয়েছে জলবায়ু অধিকার ও পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন ‘ইয়ুথনেট’। রোববার (২৫ ডিসেম্বর) দুপুরে কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের মাঝে জেগে ওঠা নতুন একটি চরে আশ্রয় নেওয়া ২০০ পরিবারের মাঝে এসব ত্রাণ সহায়তা বিতরণ করা হয়। ত্রাণ সামগ্রী হিসেবে শীত নিবারণের কম্বল, স্যানিটেশন ল্যাট্রিন, টিউবওয়েল, ঢেউটিন, ভিটে মাটি উঁচুকরণে নগদ অর্থ, সেলাই মেশিন ও বিভিন্ন সবজি বীজের চারা দেওয়া হয়। এ সময় যাত্রাপুর ইউনিয়ন পরিষদের সহযোগিতায় ও চরবাসীর দাবির প্রেক্ষিতে ব্রহ্মপুত্রের বুকে জেগে ওঠা এ চরের নামটি সংগঠনের নামে ‘চর ইয়ুথনেট’ হিসেবে ঘোষণা দেন যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল গফুর।

তিনি বলেন, আমরা যারা চরাঞ্চলে বসবাস করি আমাদের প্রতিদিন সংগ্রাম করে টিকে থাকতে হয়। বন্যা, শীত, খড়া সবসময় আমাদের প্রকৃতির সঙ্গে লড়াই করে জীবিকা নির্বাহ করতে হয়। নতুন এই জেগে ওঠা চরটি নতুন নাম পেয়ে আমরা খুবই খুশি।

ইয়ুথনেট এর নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশে আমরা জলবায়ুতে ক্ষতিগ্রস্তদের অধিকার নিয়ে কাজ করছি। আমরা ইতোপূর্বে হাওড়, সমুদ্র ও পাহাড় অঞ্চলে কাজ করে দেখেছি সেখানকার পরিবেশের থেকে সব থেকে বেশি কষ্টে আছেন কুড়িগ্রামের মানুষ। আমরা জলবায়ুর পাশাপাশি এ অঞ্চলের চরের উন্নয়ন নিয়ে কাজ করবো।

উপকারভোগী শাহিনা বেগম বলেন, মানুষের বাসায় কাজ করতাম। চরে চলাফেলা খুবই কষ্ট হতো। সেলাই মেশিনটি পেয়ে আমার খুব উপকার হবে। আমার দুই মেয়ের লেখাপড়ার খরচ চালাতে পারবো।
ত্রাণ সহায়তা কার্যক্রমে এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ইয়ুথনেট এর ইভেন্ট ও প্রোগ্রাম সমন্বয়ক এস জেড অপু, নেটওয়ার্ক ডেভলপম্যান্ট সমন্বয়ক জিমরান মোহাম্মদ সায়েক, গাইবান্ধা জেলা টিমের সমন্বয়ক রোভার মারুফ হাসান,যাত্রাপুরের ইউপি সদস্য রহিম উদ্দিন হায়দার রিপন, চেয়ারম্যান পুত্র আলহাজ ওমর ফারুক প্রমুখ।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD