দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর গরমে এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখার সহজ পদ্ধতি - দক্ষিণ বাংলা গরমে এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখার সহজ পদ্ধতি - দক্ষিণ বাংলা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৫২ অপরাহ্ন

গরমে এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখার সহজ পদ্ধতি

নিউজ ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ৬৭ জন নিউজটি পড়েছেন
গরমে এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখার সহজ পদ্ধতি

এ সময় অনেক গরম পড়তে শুরু করেছে। অতিরিক্ত গরমে সারাদিন এসি চালিয়েও অনেক সময় মেলে না স্বস্তি। আর সারাক্ষণ এসি চালিয়ে রাখাটাও ঠিক নয়। এতে যন্ত্রের ক্ষতি হওয়ার পাশাপাশি নিজেদেরও হতে পারে অনেক সমস্যা।

তাই এমন সমস্যা থেকে স্বস্তি পেতে ঘরোয়াভাবেই নিতে পারেন কিছু সমাধান। তবে ঘরের দেয়ালের রঙ হালকা এবং সিলিংয়ের রঙ সাদা থাকলে ঘর এমনিতেই অপেক্ষাকৃত ঠাণ্ডা থাকে। আর যদি ঘরের পশ্চিম দিকে জানালা বা বারান্দা থাকে, তা হলে ঘর অপেক্ষাকৃত বেশি গরম হয়ে থাকে।

জানুন ঘরকে ঠাণ্ডা রাখাতে সহজ কিছু সমাধান—

১. ঘরে পর্দার ব্যবহার
সকালবেলার মিষ্টি রোদের খুব বেশি তাপ থাকে না। কিন্তু একটু সময় পার হলেই রোদের তাপ বেড়ে যায়। আর এ তাপের কারণে আপনার ঘরে বেশি গরম অনুভূত হতে পারে। তাই এ গরম এড়াতে বেলা ১১টা পার হলে ঘরের পর্দা দিয়ে রাখতে হবে। এটি করার ফলে ঘরে তাপ ঢুকতে পারবে কম এবং ঘর থাকবে তুলনামূলক ঠাণ্ডা। আবার বিকালের পর রোদের তাপ কমে গেলে জানালা খুলে দিতে হবে। এতে ঘরে আলো-বাতাস বয়ে যেতে পারবে।

২. পর্দা ব্যবহার করতে হবে সুতি বা লিনেন কাপড়ের
ঘরের পর্দা ও বিছানার চাদরের ক্ষেত্রে সেটি হালকা রঙের সুতি বা লিনেন কাপড়ের নির্বাচন করুন। এ রকম প্রাকৃতিক ফেব্রিকের পর্দা এবং বিছানার চাদর ব্যবহার করলে সেটি তাপ প্রতিফলিত করে ঘরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। আর সেগুলো বেশি ময়লা হওয়ার আগেই পরিষ্কার করতে হবে।

৩. ঘরে আলো কম রাখা
ঘরে আলো কম থাকলে তুলনামূলকভাবে ঠাণ্ডা ভাব বেশি থাকে। তাই ঘরকে ঠাণ্ডা রাখতে চাইলে ঘরে কম আলো ব্যবহার করুন। আলো কমাতে কাজের সময় টেবিল ল্যাম্প ব্যবহার করতে পারেন। আর টিউবলাইটের চেয়ে সিএফএল ল্যাম্পের আলো তুলনামূলক বেশি ঠাণ্ডা। তাই যতসম্ভব সিএফএল ব্যবহার করতে পারেন।

৪. ঘরে গাছ রাখা
আমরা সবাই জানি যে, গাছ পরিবেশকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। তাই ঘরের মধ্যে গাছ রাখতে পারেন। ঘরে গাছ রাখলে সেটি ঘরের তাপকে শুষে নেওয়ার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধিতেও কাজে লাগে। তাই ঘরের তাপ কমাতে কিছু গাছ রাখতে পারেন। তবে পরাগরেণুতে আপনার অ্যালার্জি হয়ে থাকলে গাছ নির্বাচনের ক্ষেত্রে আগে আপনার অ্যালার্জি কমিয়ে ডাক্তারের পরামর্শ নিন।

৬. রান্নাঘরে এডজাস্ট ফ্যান ব্যবহার
রান্না করার সময় আগুনের তাপ ঘরে ঢুকে ঘরকে গরম করে তোলে। এ জন্য রান্নাঘরে এডজাস্ট ফ্যান ব্যবহার করতে পারেন। ফলে রান্নাঘরের গরম তাপ বের হয়ে যাবে ও ঘর গরম তুলনামূলকভাবে কম হবে। আর এ সমস্যা এমনি এড়াতে চাইলে রান্নার কাজটি অনেক সকালেই সেরে রাখতে পারেন।

৭. নিয়মিত ঘর মোছা

নিয়মিত ঘর পানি ও কাপড়ের সাহায্যে মুছলে ঘর অনেকটা ঠাণ্ডা থাকে। এর জন্য দিনে দুবার ঘর মুছতে পারলে ঘরে অনেক বেশি ঠাণ্ডা থাকবে।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩০
    সূর্যোদয়ভোর ৫:৪৫
    যোহরদুপুর ১১:৫৩
    আছরবিকাল ৩:২০
    মাগরিবসন্ধ্যা ৬:০০
    এশা রাত ৭:১৬




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English