দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর চমেক হাসপাতালে জরুরি ছাড়া ভর্তি ও অপারেশন বন্ধ - দক্ষিণ বাংলা চমেক হাসপাতালে জরুরি ছাড়া ভর্তি ও অপারেশন বন্ধ - দক্ষিণ বাংলা
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৪ পূর্বাহ্ন

চমেক হাসপাতালে জরুরি ছাড়া ভর্তি ও অপারেশন বন্ধ

নিউজ ডেস্ক
  • প্রকাশিতঃ সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৪৬ জন নিউজটি পড়েছেন
চমেক হাসপাতালে জরুরি ছাড়া ভর্তি ও অপারেশন বন্ধ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে সাধারণ রোগীদের ভর্তি ও রুটিন অপারেশন কার্যক্রম বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে। করোনা রোগীদের চিকিৎসা সম্প্রসারিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তবে জরুরি রোগী ভর্তি ও অপারেশন চালু রাখার কথা বলা হয়েছে নির্দেশনায়।

সোমবার (১২ জুলাই) নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ন কবীর। তিনি বলেন, করোনা পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং চার দফা নির্দেশনা বাস্তবায়ন শুরু হয়েছে।

চমেক হাসপাতালের পরিচালক বলেন, হাসপাতালের করোনা ইউনিটে দিনদিন রোগীর সংখ্যা বাড়ছে। কিছুদিন আগেও যেখানে একশর কম রোগী ছিল, এখন সেখানে রোগীর সংখ্যা ২৮০ জনের ওপরে। করোনা রোগীর সংখ্যা যেহেতু দিনদিন বাড়ছে, সাধারণ রোগীদের মধ্যে অতি জরুরি ছাড়া অন্যান্য রোগী ভর্তি সীমিত করতে আমরা সিদ্ধান্ত নিয়েছি। একইভাবে জরুরি অস্ত্রোপচার ছাড়া অন্যান্য রুটিন অস্ত্রোপচার আপাতত স্থগিত থাকবে।

তিনি বলেন, অন্য সাধারণ রোগীদের এই সময়ে হাসপাতালে অবস্থান করা অনেকটা ঝুঁকিপূর্ণ। সাধারণ ওয়ার্ডগুলোতে রোগীর চাপ কিছুটা কমাতে পারলে বিদ্যমান জনবল দিয়ে করোনা ইউনিটের চিকিৎসা সেবা আরো ভালোভাবে দেওয়া যাবে। মূলত এ কারণেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত ১০ জুলাই (শনিবার) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ন কবীর স্বাক্ষরিত চার দফা অফিস আদেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, ক্রমবর্ধমান কোভিড-১৯ রোগীর ব্যবস্থাপনার জন্য চার দফা নির্দেশনা প্রতিপালন করার জন্য বলা হলো।

নির্দেশনাগুলো হলো- কেবলমাত্র জরুরি অপারেশন ছাড়া অন্যান্য রুটিন অপারেশন স্থগিত থাকবে। জরুরি রোগীদের ভর্তি করা হবে, তবে রুটিন ভর্তি বন্ধ থাকবে। এরইমধ্যে ভর্তি হওয়া রোগীদের মধ্যে যারা জরুরি নন (দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত) তাদের আপাতত প্রয়োজনীয় চিকিৎসা, ব্যবস্থাপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা গ্রহণের জন্য ছাড়পত্র দেওয়া হবে এবং সব স্বাস্থ্য কর্মকর্তা, নার্সিং কর্মকর্তা, কর্মচারী ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের ডিউটিকালীন সময়ে মাস্ক পরিধান করা অত্যাবশ্যক।

সর্বশেষ তথ অনুযায়ী, সোমবার (১২ জুলাই) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ২৮০ জন রোগী ভর্তি আছে। এছাড়া দশটি আইসিইউতেও রোগী ভর্তি আছে।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩০
    সূর্যোদয়ভোর ৫:৪৬
    যোহরদুপুর ১১:৫৩
    আছরবিকাল ৩:১৯
    মাগরিবসন্ধ্যা ৫:৫৯
    এশা রাত ৭:১৫




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English