সর্বশেষ খবর
বাংলাদেশ, বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩

চসিক প্রশাসকের দায়িত্ব পেলেন খোরশেদ আলম সুজন

পাহাড় কন্ঠ ডেস্ক
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০
চসিক প্রশাসকের দায়িত্ব পেলেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম: সিটি করপোরেশনের (চসিক) প্রশাসকের দায়িত্ব পেলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের,সহসভাপতি ত্যাগী ও বর্ষীয়ান নেতা খোরশেদ আলম সুজন।

বুধবার (৫ আগস্ট) চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের শেষ কর্মদিবস। মেয়াদ শেষ হলোও বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে এ সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়নি।নির্বাচিত প্রতিনিধির নির্দিষ্ট মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আনুষ্ঠানিকভাবে বিদায় নিতে হচ্ছে চট্টগ্রামের আলোচিত ও সমালোচিত মেয়র আ.জ.ম নাছির কে।

মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এক সংবাদ বিফ্রিংয়ে এ কথা জানান। তিনি বলেন, ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে নিয়োগ দেওয়া হয়েছে। আজই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে! এর ফলে সরকারকর্তৃক মনোনীত প্রশাসক দায়িত্ব পালন করবে চসিকের।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ২৫ (১) ধারায় বলা আছে, সিটি করপোরেশন মেয়াদোত্তীর্ণ হলে সরকার সিটি করপোরেশন গঠিত না হওয়া পর্যন্ত এর কার্যক্রম সম্পাদনের উদ্দেশ্যে একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দিতে পারবে।
একই আইনের ২৫ (২) ধারায় বলা হয়েছে, সরকার প্রয়োজনবোধে যথাযথ বলে বিবেচিত হয়— এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তার জন্য নিয়োগ করতে পারবে।

আর ২৫ (৩) ধারায় বলা হয়েছে, প্রশাসক এবং কমিটির সদস্যরা যথাক্রমে মেয়র ও কাউন্সিলরের ক্ষমতা প্রয়োগ এবং দায়িত্ব পালন করতে পারবেন।


আরো নিউজ