ছুটি ছাড়া বিদেশি ডিগ্রি, ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে তদন্ত কমিটি

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
ছুটি ছাড়া বিদেশি ডিগ্রি, ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে তদন্ত কমিটি

বিধি ভঙ্গ করে শিক্ষা ছুটি না নিয়ে বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জনের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মফিজুর রহমানের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

বুধবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতরুজ্জামানের সভাপতিত্বে নিয়মিত মাসিক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় উপস্থিত একাধিক সিন্ডিকেট সদস্য জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সিন্ডিকেট সূত্র জানায়, অধ্যাপক মফিজুর রহমান ২০১৮ সালে নরওয়ের ইউনিভার্সিটি অব বার্গেন থেকে মিডিয়া স্টাডিজ বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এই ডিগ্রি অর্জন করতে তিনি বিশ্ববিদ্যালয় থেকে ছুটি নেননি। এটা নিয়ে পরবর্তীতে বিভাগ থেকে কর্তৃপক্ষকে অভিযোগ দেয়া হয়। তার প্রেক্ষিতে সিন্ডিকেট তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়।

উপ-উপাচার্য শিক্ষা অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবির।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্স অ্যান্ড রেগুলেশন- ১৯৭৩ অনুযায়ী কোন শিক্ষক বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পাদন করতে হলে তাকে বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা ছুটি নিতে হয়। কিন্তু অধ্যাপক মফিজুর রহমান কোন ছুটি নেননি। এমনকি তার এই ডিগ্রি প্রাপ্তির বিষয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগও অবহিত ছিল না। অধ্যাপক মফিজুর রহমান ডিগ্রি প্রাপ্তির সনদ বিভাগীয় চেয়ারপারসনের মাধ্যমে রেজিস্ট্রার কাছে জমা দিতে গেলে বিষয়টি আলোচনায় আসে।


আরো নিউজ