জাদেজা স্টোকসের মানেরই অলরাউন্ডার, দাবি ভারতের সাবেক ক্রিকেটারের

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
জাদেজা স্টোকসের মানেরই অলরাউন্ডার, দাবি ভারতের সাবেক ক্রিকেটারের

ভারতের সাবেক উইকেটরক্ষক এবং জনপ্রিয় ধারাভাষ্যকার দীপ দাসগুপ্ত মনে করেন, রবীন্দ্র জাদেজা ইংল্যান্ডের বেন স্টোকসের মানেরই অলরাউন্ডার। বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে জাদেজার অলরাউন্ড পারফরম্যান্স দেখার পর তাকে এমন প্রশংসায় ভাসালেন দীপ।

দীপ দাসগুপ্তে মতে, জাদেজা সবসময়ই ব্যাটসম্যান হিসেবে দারুণ প্রতিভাবান ছিলেন। কিন্তু ২০১৭ সালের আগ পর্যন্ত তিনি নিজের ব্যাটিংকে তেমন গুরুত্বসহকারে নেননি।

পরিসংখ্যান বলছে, ২০১৬ সালের পর থেকে টেস্টে অলরাউন্ডারদের মধ্যে সবচেয়ে বেশি ব্যাটিং (৪৬.২৯) এবং বোলিং গড় (২৪.৯৭) জাদেজার। তারপরের অবস্থানে যথাক্রমে বেন স্টোকস (৪২.৩৪ এবং ২৭.৫৯) এবং সাকিব আল হাসান (৩৮.৪৮ এবং ২৬.০৩)।

‘স্পোর্টস টুডে’র সঙ্গে আলাপে দীপ বলেন, ‘জাদেজা দ্বিতীয় টেস্টে বিরাট কোহলির স্থলাভিষিক্ত হিসেবে খেলেছে, আমার মনে হয় গত কয়েক বছরে তার ব্যাটিংই এমন জায়গায় নিয়ে এসেছে। সাধারণত মানুষ জাদেজাকে বোলার মনে করে যে কিনা ব্যাটিংটাও পারে।’

‘কিন্তু আমার সবসময়ই মনে হয়েছে, সে গত কয়েক বছরে অনেক ব্যাটসম্যানের চেয়ে ভালো করেছে। সব ফরমেটে রান পেয়েছে সে। সেইসঙ্গে গত বছর সে বিশ্বের অন্যতম সেরা টেস্ট বোলার ছিল।’

মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে ১-১ সমতায় ফিরেছে ভারত। যে ম্যাচে ব্যাট হাতে ৫৭ রানের সঙ্গে গুরুত্বপূর্ণ ৩টি উইকেট নেন জাদেজা।

ভারতের প্রথম ইনিংসে অধিনায়ক আজিঙ্কা রাহানের সঙ্গে ষষ্ঠ উইকেটে ১২১ রানের জুটি গড়েন জাদেজা। তাতে ভর করেই সফরকারিরা লিড পায় ১৩১ রানের। শেষ পর্যন্ত ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে ভারতের প্রথম ইনিংসটাই।

জাদেজার অলরাউন্ড পারফরম্যান্সকে ইংলিশ সুপারস্টার বেন স্টোকসের সঙ্গে তুলনায় আনছেন দীপ। তিনি বলেন, ‘এখন সে যেভাবে ব্যাটিং করছে, তাতে সে অবশ্যই এই জায়গায় থাকবে (স্টোকসের সমান সমান)। এমনকি আইপিএলেও আমি বলেছি, তাকে কেন চার নম্বরে চেন্নাই ব্যাটিংয়ে পাঠাচ্ছে না। ঘরোয়া ক্রিকেট তার দুটি ট্রিপল সেঞ্চুরি আছে, এত রান করা সহজ নয়।’


আরো নিউজ