দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর জারুলের অপূর্ব শোভায় সেজেছে প্রান্তর - দক্ষিণ বাংলা জারুলের অপূর্ব শোভায় সেজেছে প্রান্তর - দক্ষিণ বাংলা
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৬:৪২ অপরাহ্ন

জারুলের অপূর্ব শোভায় সেজেছে প্রান্তর

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ৪ মে, ২০২১
  • ২৪ জন নিউজটি পড়েছেন
জারুলের অপূর্ব শোভায় সেজেছে প্রান্তর

গ্রীষ্মের এই দাবদাহ আর কখনো কখনো কাল বৈশাখীর মাতাল হাওয়ায় উম্মত দিগন্তে দৃষ্টি আটকে যায় তেপান্তরের বা বাড়ির পাশের কোনো জারুল গাছের বাতাসে দোল খাওয়া ঢেউয়ের নাচনে। এই মৌসুমেই অসম্ভব সুন্দর বেগুনি রঙের থোকা থোকা জারুল ফুল ফোটে।

গ্রীষ্মের শুরুতেই এর ফুল ফোটে এবং শরৎ পর্যন্ত তা দেখা যায়। জারুল কাঠ লালচে রঙের, অত্যন্ত শক্ত ও মূল্যবান। মীরসরাইয়ের বিভিন্নস্থানে জারুলগাছে বেগুনি বর্ণের ফুল ধরেছে। সবুজ পাতার মাঝে প্রবল বেগুনি বর্ণের রূপে মাতোয়ারা সবাই।

গ্রীষ্মে কচি পাতার ভরা গাছের ডালের আগায় বেগুনি রঙের ফুলের বড় বড় থোকা বেশ নজরকাড়া। বেগুনি রং যেমন আকর্ষণীয়, তেমনি তার পাপড়ির নমনীয়তা ও কমলতা হৃদয় ছুঁয়ে যায়। ফুল ৫-৭ সেন্টিমিটার চওড়া, অনেকগুলোয় সোনালি পুংকেশর থাকে। ফল ডিম্বাকার, শক্ত, বিদারী। বীজ ১ সেন্টিমিটার চওড়া, পাতলা, বাদামি।

জারুলের বৈজ্ঞানিক নাম bvg Lagerstromia sepciosa । ইংরেজি নাম প্রাইড অব ইন্ডিয়া। বৈজ্ঞানিক নামের প্রথমাংশ এসেছে সুইডেনের অন্যতম তরু অনুরাগী লেজারস্ট্রমের নামে। মাঝারি আকারের বৃক্ষটি শাখা-প্রশাখাময়। জলাভূমিতে যেমন এটি বেড়ে উঠতে পারে, তেমনি শুকনো এলাকাতেও এদের মানিয়ে নিতে সমস্যা হয় না।

জারুলের কাঠ লালচে রঙের, অত্যন্ত শক্ত ও মূল্যবান। ঘরের চৌকাঠ-বরগা, লাঙল, নৌকা ও আসবাব তৈরিতে জারুল কাঠের কদর আছে। জ্বর, অনিদ্রা, কাশি ও অজীর্ণতায় জারুল উপকারী।
মীরসরাই উপজেলার মহামায়া, দুর্গাপুর, করেরহাট, জোরারগঞ্জ, ইছাখালী, মহাসড়কের অনেক স্থানে, পাহাড়ি ও উপকূলাঞ্চলের অনেক স্থানে এখনো জারুল গাছ চোখে পড়ে।

মীরসরাইয়ের বন রেঞ্জ কর্মকর্তা আবু তাহের বলেন এই অর্থনৈতিক এবং প্রাকৃতিক শোভামণ্ডিত বৃক্ষ রোপণে আমরা প্রায়শই জনগণকে উদ্বুদ্ধ করে থাকি। এছাড়া আমাদের সহযোগিতা ও থাকে।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ৭ মে, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৯
    সূর্যোদয়ভোর ৫:২১
    যোহরদুপুর ১১:৫৫
    আছরবিকাল ৩:২০
    মাগরিবসন্ধ্যা ৬:৩০
    এশা রাত ৭:৫১




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English