দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন? - দক্ষিণ বাংলা জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন? - দক্ষিণ বাংলা
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:৫৮ পূর্বাহ্ন

জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন?

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৩৯ জন নিউজটি পড়েছেন
জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন?

যুক্তরাষ্ট্র-রাশিয়ার দীর্ঘ উত্তেজনার মধ্যেই দুই দেশের প্রেসিডেন্ট দীর্ঘ তিন ঘণ্টা আলোচনা করেছেন। বুধবার জেনেভার স্থানীয় সময় বেলা ১টায় বাইডেন ও পুতিনের মধ্যে বৈঠক শুরু হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর পুতিনের সঙ্গে বাইডেনের এটা ছিল প্রথম মুখোমুখি বৈঠক।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, বাইডেন ও পুতিন বৈঠকে বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন। এসব ইস্যুর মধ্যে ছিল-যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, মানবাধিকার, ইউক্রেন, বেলারুশ, কৌশলগত স্থিতিশীলতা, আঞ্চলিক দ্বন্দ্ব-সংঘাত, অস্ত্র নিয়ন্ত্রণ, করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন ইত্যাদি। সম্মেলন আয়োজক সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট গাই-পারমেলিন সম্মেলনের সূচনা করার পর বাইডেন-পুতিন হাত মেলান।

বাইডেনের পাশে বসে পুতিন বলেন, মিস্টার প্রেসিডেন্ট, সাক্ষাতের উদ্যোগ নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সম্পর্কে অসংখ্য বিষয় জমে আছে যেগুলো আলোচনা করতে সর্বোচ্চ পর্যায়ে বৈঠক প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে সংলাপ নিয়ে পুতিনকে আন্তর্জাতিক গণমাধ্যম ‘সিএনএন’ প্রশ্ন করে, বৈঠক শত্রুতাপরায়ণ ছিল কিনা? এই প্রশ্নের জবাবে পুতিন বলেন, বাইডেনের সঙ্গে তার সংলাপ শত্রুতাপরায়ণ ছিল না বরং গঠনমূলক আলোচনা হয়েছে। সংলাপে তারা একে অপরকে বুঝতে চেষ্টা করেছেন। অন্যদিকে, পুতিনের সঙ্গে বৈঠকের পর বাইডেন বলেন, পুতিন ও তিনি ‍দুই দেশের সহযোগিতা এবং পারস্পারিক স্বার্থের ক্ষেত্র নির্দিষ্ট করা নিয়ে কথা বলেছেন।

সংলাপে মানবাধিকার ইস্যু নিয়ে বাইডেন রাশিয়ার সমালোচনা করলে পুতিন উল্টো যুক্তরাষ্ট্রের বন্দুক সহিংসতা এবং ড্রোন আক্রমণের সমালোচনা করেন। পুতিন তার স্বাভাবজাত পাল্টা আক্রমণাত্মক ভঙ্গিতে যুক্তি দিয়ে বলেন, মানবাধিকার সম্মানের বিষয়ে যুক্তরাষ্ট্রের জবাবদিহিতার অনেক কিছু আছে। উদাহরণ হিসেবে তিনি গুয়ান্তানামো -বে কারাগারের কথা বলেন। যুক্তরাষ্ট্রের এই কারাগারে বন্দিদের অমানবিক নির্যাতনের অভিযোগ রয়েছে।

এছাড়া, প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন কূটনৈতিক সম্পর্ক শুরুর অংশ হিসেবে উভয় দেশের রাষ্ট্রদূতের কাজে ফেরার বিষয়ে ঐকমত্যে পৌঁছান। সাম্প্রতিক সময়ে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজের পর দুই দেশের রাষ্ট্রদূতরা নিজ নিজ দেশে অবস্থান করছেন।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:০৩
    সূর্যোদয়ভোর ৫:২৭
    যোহরদুপুর ১২:০৫
    আছরবিকাল ৩:২৮
    মাগরিবসন্ধ্যা ৬:৪৩
    এশা রাত ৮:০৬




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English