ড্রেনের জন্য মাটি খুঁড়তে গিয়ে মিলল ‘প্রাচীন’ গণেশ মূর্তি

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১
ড্রেনের জন্য মাটি খুঁড়তে গিয়ে মিলল ‘প্রাচীন’ গণেশ মূর্তি

রাজশাহীর বাঘা উপজেলায় ড্রেনের জন্য মাটি খুঁড়তে গিয়ে পাওয়া গেছে সনাতন ধর্মাবলম্বীদের গণেশ দেবতার মূর্তি। পিতলের এই মূর্তিটির ওজন প্রায় এক কেজি। ধারণা করা হচ্ছে, এটি প্রাচীন কোনো মূর্তি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ৯টায় উপজেলার বানিয়া পাড়া এলাকায় কাজ করতে গিয়ে মূর্তিটি পান সবুজ আলী ও সোহেল রানা নামে দুই শ্রমিক। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহিন রেজা বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, পিতলে তৈরি মূর্তিটির ওজন প্রায় এক কেজি। মূর্তিটি পাওয়ার খবর জানার পর স্থানীয় মনিগ্রাম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সাইফুল ইসলাম সেটিকে প্রাচীন ঐতিহ্যবাহী মূল্যবান নিদর্শন ভেবে নিজের হেফাজতে নেন। পরে তিনি সেটিকে ইউএনওর কাছে হস্তান্তর করেন।

ইউএনও শাহিন রেজা বলেন, ‘মূর্তিটি পেয়ে আমার কাছে হস্তান্তর করা হয়। এটি হিন্দুদের দেবতা গণেশের মূর্তি। নিয়ম অনুযায়ী কোনো প্রাচীন মূল্যবান বস্তুর সন্ধান পেলে তা সরকারি কোষাগার তথা জেলা প্রশাসকের কার্যালয়ে জমা দেয়ার কথা। আমিও তাই করেছি।’

তিনি আরও বলেন, ‘মূর্তিটিকে মূল্যবান ও প্রাচীন ঐতিহ্যবাহী বস্তু ভেবে সরকারি কর্তৃপক্ষের কাছে জমা দেন স্থানীয়রা। তবে এটির বিষয়ে আমার তেমন ধারণা নেই। ইতিহাসবিদ বা নৃতত্ত্ববিদরাই এ বিষয়ে ভালো বলতে পারবেন।’


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD