ঢাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পণ্ড

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
ঢাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পণ্ড

তিন দফা দাবি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত সাত কলেজের শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালনের প্রস্তুতি নিচ্ছিল। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও পুলিশের বাধায় তাদের কর্মসূচি পণ্ড হয়ে যায়। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সাত কলেজের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালনের উদ্দেশে ব্যানার প্ল্যাকার্ড নিয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নেন। এসময় তাদের সরে যেতে বলেন প্রক্টরিয়াল টিম ও পুলিশ সদস্যরা। কিন্তু তারা না সরে পুলিশ ও প্রক্টরিয়াল টিমের সদস্যদের সঙ্গে জোরাজোরি করতে থাকে। একপর্যায়ে পুলিশের বাধায় তারা ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় পুলিশ কয়েকজনকে আটকেরও চেষ্টা করে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমরা তিন দফা দাবি নিয়ে মানববন্ধন ও অবস্থান করতে এসেছিলাম। যাতে আমরা আমাদের বিষয়ে ঢাবি প্রশাসনের সিদ্ধান্ত জানতে পারি। কিন্তু আমাদের সেই যৌক্তিক আন্দোলনে পুলিশ ও প্রক্টরিয়াল টিম বাধা দেয়। তারা আমাদের ব্যানার ছিনিয়ে নেয়। আমরা এখন আপাতত আমাদের কার্যক্রম স্থগিত করেছি। পরবর্তী কর্মসূচি শিগগিরই ঘোষণা করবো।

তারা আরও বলেন, সমস্যা নিয়ে আমাদের কলেজ কর্তৃপক্ষের কাছে গেলে তারা বলে ঢাকা বিশ্ববিদ্যালয় এগুলো নিয়ন্ত্রণ করবে। আবার, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আসলে তারাও আমাদের কথায় কোনো কর্ণপাত করে না। তাহলে আমরা কার কাছে যাবো?

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী জাগো নিউজকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের কোনো প্রোগ্রাম করার অধিকার নাই। কদিন পর পর অবাস্তব ও কল্পিত কিছু দাবি নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কর্মসূচি পালন করতে আসে তারা। তাদের যদি কোনো দাবি থাকে তাহলে তারা তাদের প্রতিষ্ঠানকে বলবে। অহেতুক ক্যাম্পাসে এসে ক্যাম্পাসের পরিবেশকে অস্থিতিশীল করতে চায়। একাডেমিক বিষয়কে পলিটিক্যাল ইস্যু বানাতে চায়।


আরো নিউজ