তিন ক্রিকেটারকে ভারতের জন্য ‘হুমকি’ মনে করছেন শচিন

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
তিন ক্রিকেটারকে ভারতের জন্য ‘হুমকি’ মনে করছেন শচিন

এর আগের সফরে স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার না থাকার সুযোগটা বেশ ভালোভাবেই নিয়েছিল ভারতীয় দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদেরই মাটি থেকে সিরিজ জয় করে ফিরেছিল বিরাট কোহলি অ্যান্ড কোং। তবে, এবার কাজটা সহজ হবে না বলেই মনে করছেন ভারতের কিংবদন্তি, লিটল মাস্টার শচিন টেন্ডুলকার।

মূলতঃ ডেভিড ওয়ার্নার এবং স্টিভ স্মিথের উপস্থিতির জন্যই এবারের সিরিজটা বিরাট কোহলিদের জন্য বেশি কঠিন হবে মনে করছেন শচিন। শুধু এই দু’জনই নয়, আরও একজনকে ভারতের জন্য হুমকি হিসেবে মনে করছেন ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক।

শচিনের চোখে সেই তৃতীয় ক্রিকেটারটি হলেন মার্নাস ল্যাবুশানে। শচিন বলেন, ‘আগেরবার অস্ট্রেলিয়া দলে তিনজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিল না, যারা এবার রয়েছে। ওয়ার্নার, স্মিথ এবার রয়েছে। একই সঙ্গে বলব ল্যাবুশানের নামও। এই তিনজনের জন্য এবারের অস্ট্রেলিয়া দল কিন্তু আগের চেয়ে অনেক শক্তিশালি। হঠাৎ সিনিয়র প্লেয়াররা না থাকলে যে কোনো দলে একটা শূন্যতা তৈরি হয়। অস্ট্রেলিয়া দলে গতবার ঠিক এটাই হয়েছিল।’

বল টেম্পারিংয়ের অভিযোগে এক বছর করে নিষিদ্ধ ছিলেন স্মিথ এবং ওয়ার্নার। যে কারণে ভারতের আগের অস্ট্রেলিয়া সফরে খেলতে পারেননি এই দুই অভিজ্ঞ ক্রিকেটার। আর ল্যাবুশানের তখন টেস্ট অভিষেকই হয়নি।

এবার ভারতের বোলিং আক্রমণ আগের তুলনায় বেশি ভাল কিনা জানতে চাইলে শচিন বলেন, ‘এমন তুলনা করা ঠিক নয়। একটা সময়ের সঙ্গে আরেকটা সময়ের তফাৎ আছে। তাই তুলনা টানাটা আমার পছন্দ নয়। তবে এটুকু বলতে পারি, এটা পরিপূর্ণ বোলিং আক্রমণ। ফলে যে ধরণের উইকেটেই খেলতে হোক না কেন, ভারতীয় দলের বোলিং বিভাগে সব মশলাই মজুত আছে। বল সুইং করাতে পারে, এরকম বোলার আছে। যদি কোনও সময়ে বোলিংয়ে বৈচিত্র্য আনার দরকার হয়, সে রকম বোলারও আছে। রিস্ট স্পিনার আছে। আমাদের ফিঙ্গার স্পিনারও আছে।’


আরো নিউজ