সর্বশেষ খবর
বাংলাদেশ, শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩

দিনভর শরীর চাঙ্গা রাখার ৫ খাবার

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০
দিনভর শরীর চাঙ্গা রাখার ৫ খাবার

শীতে হাত পা ঠাণ্ডা হয়ে থাকে। শরীর যেন চলতেই চায় না। এমন আবহাওয়ায় শরীরকে দিনভর চাঙ্গা ও সতেজ রাখতে খেতে পারেন কিছু খাবার। খেতে সুস্বাদু এসব খাবার ঠাণ্ডাও প্রতিরোধ করে।

ভারতের স্যার গঙ্গারাম হাসপাতালের নিউট্রিশন অ্যান্ড ডায়াবেটিকস বিভাগের চিকিৎসক ডা. মুক্তা ভাসিস্থর মতে, প্রকৃতি থেকে পাওয়া প্রত্যেক খাবারই সুপার ফুড। এগুলো শরীরকে সতেজ রাখে। এ ছাড়া সারাবছরই সুষম খাদ্যের দিকে নজর দিতে হবে।

১. শীতের সময়ে খেতে পারেন মিষ্টি আলু। ক্যালোরি ও পুষ্টির সহজলভ্য উৎস হিসেবে মিষ্টিআলু খুবই উপকারী। মিষ্টি আলু কোষ্ঠকাঠিন্য দূর করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

২. অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে শালগম ও এর পাতায়, যা ক্যান্সারের ঝুঁকি কমায়। শালগমে উচ্চমাত্রায় ভিটামিন ‘কে’ রয়েছে এবং পাতায় ভিটামিন ‘এ’ পাওয়া যায়। শালগম ও এর পাতা কার্ডিওভাসকুলারের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। হাড় মজবুত করে ও হজমক্রিয়ার উন্নতি ঘটায়।

৩. খেজুর ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়া নিয়মিত গ্রহণ শরীর উষ্ণ রাখতে সাহায্য করে।

৪. শীতে স্নায়ুতন্ত্র সচল রাখতে নিয়মিত কাজু বাদাম ও আখরোট খেতে পারেন। ইনস্যুলিন উৎপাদান ঠিক রাখতে, সুস্থ হার্ট ও দেহের উন্নতি ঘটায়।

৫. বাজরা ও ভুট্টায় রয়েছে প্রচুর চর্বি, প্রোটিন ও আঁশ। বাজরায় থাকা আয়রন রক্তস্বল্পতা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভুট্টা শরীরের হাড় মজবুত রাখতে সাহায্য করে।

সুস্থ থাকার জন্য সুষম খাদ্যগ্রহণের পাশাপাশি নিয়মিত ব্যায়ামও করতে হবে।


আরো নিউজ