দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দেশের অর্থনীতি সচল রাখতে জাটকা নিধন অপারেশন পরিচালনা করছে নৌবাহিনী - দক্ষিণ বাংলা দেশের অর্থনীতি সচল রাখতে জাটকা নিধন অপারেশন পরিচালনা করছে নৌবাহিনী - দক্ষিণ বাংলা
সোমবার, ১০ মে ২০২১, ০৪:৪২ পূর্বাহ্ন

দেশের অর্থনীতি সচল রাখতে জাটকা নিধন অপারেশন পরিচালনা করছে নৌবাহিনী

মনির হোসেন,মোংলা
  • প্রকাশিতঃ শনিবার, ২৪ এপ্রিল, ২০২১
  • ৩৪ জন নিউজটি পড়েছেন
দেশের অর্থনীতি সচল রাখতে জাটকা নিধন অপারেশন পরিচালনা করছে নৌবাহিনী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের ইলিশ সম্পদ রক্ষায় বাংলাদেশ নৌবাহিনী ২০২১ সালে ‘ইন এইড টু সিভিল পাওয়ার’ এর আওতায় প্রতিবছর মা ইলিশ ও জাটকা নিধন প্রতিরোধ অভিযানে অংশগ্রহণ করে থাকে।

সাধারনত প্রতিবছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ইলিশ বড় হওয়ার সময়কালেই সরকার কর্তৃক ইলিশ ধরার বিধি নিষেধ আরোপ করা হয়। এবছর ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ সমূহ জাটকা রক্ষা অভিযানে নিয়োজিত থাকবে।

অপারেশন জাটকা সুষ্ঠুভাবে পরিচালনা লক্ষে কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট অধিনস্ত নৌবাহিনীর জাহাজ সমূহ কর্তৃক অভিযান পরিচালনা করা হয়। বরিশাল, পটুয়াখালী, বরগুনা, বাগেরহাট, পিরোজপুর ও খুলনা অঞ্চলের বিভিন্ন নদীতে কমফ্লোট ওয়েস্ট অধিনস্ত জাহাজসমূহ ও জাহাজের মাধ্যমে নিয়মিত টহল প্রদান করা হয়।

কোভিট- ১৯ প্রটোকল মেনে অভিযান পরিচালনার মাধ্যমে চলতি মৌসুমে কমফ্লোট অধিনস্ত জাহাজসমূহ প্রচুর পরিমানে অবৈধ জাল ও জাটকা উদ্ধার করে। আটককৃত জাল পরবর্তীতে স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংশ করা হয়। করোনাকালে দেশের অর্থনীতি সচল রাখার নিমিত্তে কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর সার্বিক দিকনির্দেশনা ও সকল স্তরের নৌ সদস্যদের অক্লান্ত চেষ্টা এবং অক্লান্ত পরিশ্রমের ফলে অপারেশন জাটকা সফলতার সাথে সম্পন্ন করা সম্ভব হচ্ছে।

দেশের সমুদ্রসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনী দেশের মৎস্য সম্পদ ও ঐতিহ্য রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
চলতি বছরের ১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত আনুমানিক ১ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৩৪০ মিটার বা ৩৯ কোটি ৯৯ লাখ ৮৮ লাখ ৭০০ টাকার সমমূল্যের কারেন্ট জাল জব্দ করা হয়েছে যা পরবর্তীতে মৎস্য কর্মকর্তাদের উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংশ করা হয়। দেশের দুর্যোগকালীন লকডাউনের সময়ে ইলিশ সম্পদ রক্ষার্থে নৌবাহিনীর ভূমিকাকে সকলে ভূয়সী প্রশংসা করেন।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    সোমবার, ১০ মে, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৭
    সূর্যোদয়ভোর ৫:১৯
    যোহরদুপুর ১১:৫৫
    আছরবিকাল ৩:১৯
    মাগরিবসন্ধ্যা ৬:৩১
    এশা রাত ৭:৫৩




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English