দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর নগরীতে অবৈধভাবে জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন - দক্ষিণ বাংলা নগরীতে অবৈধভাবে জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন - দক্ষিণ বাংলা
বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৫:২০ অপরাহ্ন

নগরীতে অবৈধভাবে জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ২৪ জন নিউজটি পড়েছেন
নগরীতে অবৈধভাবে জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন

অবৈধভাবে জমি দখলের অভিযোগে মৎস্য অফিসের অফিস সহকারি মোঃ শফিক এর বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন নগরীর ১৪ নং ওয়ার্ডের খাদেম হোসেন সড়কের বাসিন্দা মিজানুর রহমান।

লিখিত বক্তব্যে মিজানুর রহমান বলেন, বরিশাল নগরীর ১০ নম্বর ওয়ার্ড কোস্টাল বরফ কল সংলগ্ন আমাদের মোট ৩৮ শতাংশ জমি রয়েছে। নিয়মিত খাজনা পরিশোধ করা সত্বেও আমরা আমাদের নিজেদের জমি ভোগ দখল করতে পারছিনা।

নগরীর বান্দরোড, কোস্টাল বরফ কলের অফিস সহকারী মোঃ শফিক বিভিন্ন ভাবে আমাদের ওই জমি হাতিয়ে নিতে বেশ কয়েকজন ভূমিদস্যুকে ব্যবহার করে ওই জমি দখল করে নিয়েছে। আমার জমির উপর টিনের সেট র্নিমান করে গায়ের জোরে আমাদের উচ্ছেদের ও জমি দখলের পায়তারা করছে। এবিষয়ে জমি দখলকারী ১০নং ওয়ার্ড বান্দরোড এলাকার মৃতঃ কালু সরদারের ছেলে বাচ্চু সরদার (৪৮) ও মৃতঃ নুর মোহাম্মদ হাওলাদারের ছেলে মামুন হাওলাদারসহ অজ্ঞাতনামা ১৫/২০ জনের বিরুদ্ধে গত ১৫ মার্চ বরিশাল বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করি। যার মামলা নং ৩৬/২০২১ইং। মামলা দায়েরের পর থেকে বাচ্চু ও মামুন আমাকে বিভিন্ন ভাবে হুমকী প্রদান করে আসছে।

আমি বর্তমানে আশংকার মধ্যে আছি। চলতি বছরের ৭ মার্চ সকাল ৯টার দিকে বাচ্চু ও মামুন সহ অজ্ঞাতনামা আরো ১৫/২০জন মিলে র্নিমান সামগ্রী নিয়ে আমাদের তফসিল ভূক্ত সম্পত্তিতে প্রবেশ করে টিন দিয়ে বেড়া দিয়ে রিক্সার গ্রেজ র্নিমান কাজ শুরু করার পায়তারা করে। এতে বাঁধা দিলে বাচ্চু ও মামুনসহ তার সন্ত্রাসী বাহীনিরা আমাকে বিভিন্ন ভাবে হুমকী প্রদান করে। আমি বর্তমানে জীবনের নিরাপত্তাহীনতায় ভূগছি।

এসময় তিনি বলেন, বরিশাল নগরীর ১০ নম্বর ওয়ার্ড কোস্টাল বরফ কল সংলগ্ন আমাদের মোট ৩৮ শতাংশ জমি রয়েছে। যা আমরা দির্ঘদিন যাবত ভোগ দখল করে আসছি। উক্ত সম্পতি বাংলাদেশ সরকার কতৃক (বিআইডাব্লিউটিএ) অধিগ্রহন করেছিলো। পরবর্তীতে ১৯৯৪ সালে ভূমি মন্ত্রনালয় এর এক আদেশ অনুসারে আমাদের তফসিল ভূক্ত সম্পত্তি ১৯৯৪ সালের ৬ এপ্রিল আমাদের বরাবরে হস্তান্তর করে।

বিআইডাব্লিউটিএ কতৃপক্ষ ভূমি মন্ত্রনালয় ও জেলা প্রশাসকের আদেশ অমান্য করে তফসিল বর্নিত সম্পত্তির (এস.এ) ৫২৮৫নং দাগের ৩৮ শতাংশ জমি বিআইডাব্লিউটিএ জোর পূর্বক তাদের দখলে রাখে। বিষয়টি নিয়ে আমরা বেশ কয়েকবার জেলা প্রশাসক বরাবরে আবেদন করি। কিন্তু কতৃপক্ষের স্বেচ্ছাচারিতায় উক্ত জমি মৎস্য উন্নয়ন কতৃপক্ষের কাছে লিজ দেয়। আমরা বারবার বিষয়টিতে বাঁধা প্রদান করলেও তারা আমাদের কথা কর্নপাত না করে আমাদের জমিতে অবৈধভাবে ১০ দশমিক ৫৩ শতাংশ জমিতে মাছ বিক্রয়ের জন্য একটি টিনের সেট নির্মান করে। বিষয়টি নিয়ে আমি বিআইডাব্লিউটিএ এবং মৎস্য কতৃপক্ষের বিরুদ্ধে মহামান্য হাইকোর্টে রীট পিটিশন করি।

যাহার নম্বার ১৮৬২/২০০৯ইং। উক্ত রীট পিটিশন শুনানীতে বিআইডাব্লিউটিএ কতৃপক্ষকে বেদখলে রাখা আমাদের সম্পত্তি বুৃঝিয়ে দেওয়া নির্দেশ প্রদান করে। ২০১৫ সালে বিআইডাব্লিউটিএ পুনরায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট এপিলেট ডিভিশন এর সিভিল পিটিশনে ফর লিভ টু এপিল দাখিল করে। সুপ্রিম কোর্ট অব এপিলেট ডিভিশনের রায় এ বিআইডাব্লিউটিএ এর কতৃপক্ষকে উক্ত ৩৮ শতাংশ সম্পত্তি আমাদের বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেন। উক্ত সম্পতির মধ্যে ১০ দশমিক ৫৩ শতাংশের উপর মৎস্য বিক্রির জন্য একটি টিনের সেট র্নিমান করেছিলো। তাহা হাইকোর্টের আদেশ পাওয়ার পরও আজ পর্যন্ত ভাঙ্গে নাই।

বর্তমানে ওই জমি কোন সরকারি দপ্তরের দখলে নাই। কিন্তু স্থানীয় মৎস্য কর্পোরেশন এর একজন কর্মকর্তা নিজের ক্ষমতা বলে আমাদের ওই জমি দখল করে রেখেছে। মৎস্য কর্পোরেশন এর অফিস সহকারি জমি দখল করে নিজের ক্ষমতা প্রয়োগ করে লাভবান হওয়ার চেষ্টা করছে। বিষয়টি নিয়ে আমরা ১০ নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল্লাহ কবিরের কাছে অভিযোগ করি। কাউন্সিলর মৎস্য অফিসের অফিস সহকারি মোঃ শফিককে ফোন করলেও সে কোন যোগাযোগ করেনি।পরবর্তীতে আমি নিজে বাদী হয়ে মৎস্য অফিসের অফিস সহকারি মোঃ শফিক এর সহযোগী ও সন্ত্রাসী বাচ্চু ও মামুনের বিরুদ্ধে মামলা দায়ের করি।

এসময় তিনি আরো বলেন, আমি একজন সামান্য ব্যবসায়ী। আমার এই পৈত্রিক সম্পত্তি বেদখল হয়ে গেলে রাস্তায় নামাছারা আর কোন উপায় থাকবেনা। আমি আপনাদের মাধ্যমে বরিশালের জেলা প্রশাসকের কাছে আমরা আবেদন করছি যাতে আমরা আমাদের পৈত্রিক সম্পত্তি বুঝেপেতে পারি।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৩
    সূর্যোদয়ভোর ৫:৩১
    যোহরদুপুর ১১:৫৭
    আছরবিকাল ৩:২৪
    মাগরিবসন্ধ্যা ৬:২৩
    এশা রাত ৭:৪২




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English