দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর পরীক্ষার চাপ কমানোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে - দক্ষিণ বাংলা পরীক্ষার চাপ কমানোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে - দক্ষিণ বাংলা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:২৫ পূর্বাহ্ন

পরীক্ষার চাপ কমানোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে

নিউজ ডেস্ক
  • প্রকাশিতঃ শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১
পরীক্ষার চাপ কমানোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশে বিজ্ঞান-প্রযুক্তি ও কারিগরি শিক্ষার ওপর জোর দেওয়া হচ্ছে। দক্ষ এবং যোগ্য মানব সম্পদ তৈরি করতে চাই আমরা। যারা হবে অভিযোজনে দক্ষ এবং সক্ষম। পরীক্ষার চাপ যত কমানো যায় পড়াশোনার মান ততই ভালো হবে। তাই আমরাও পরীক্ষার চাপ কমানোর ওপর গুরুত্ব দিচ্ছি।

শনিবার (১১ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হল খেলার মাঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক আন্তঃহল বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসম্পন্ন শিক্ষা প্রয়োজন। কারণ আজকে আমরা যা শিখছি সে শিক্ষা হয়তো দু-চার বছর পর আমরা কোনো কাজেই লাগাতে পারব না। তাই নতুন বিষয় শিখতে হবে, নতুন বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত আমরা একটি সম্পূর্ণ নতুন শিক্ষাক্রম শুরু করেছি। সেই শিক্ষাক্রম অনুযায়ী আমরা আগামী বছর থেকে আমাদের যে নতুন শিক্ষাক্রম সেটি ‘ট্রাই আউটে’ যাচ্ছে। এটিকে বিভিন্ন পর্যালোচনা করে পরিমার্জিত করে ২০২৩ সালে আমরা এটি বাস্তবায়ন করব। ২০২৩ সাল থেকে ২০২৫ সালের মধ্যে এটি পুরোদমে কাজ করবে। এই শিক্ষাক্রমে শিক্ষার্থীদের স্বশিখন ও প্রায়োগিক শিক্ষার উপর জোর দেওয়া হবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আমরা চাই বিশ্ববিদ্যালয়গুলো থেকে যারা ডিগ্রি নিয়ে বের হবে তারা কেউ শিক্ষিত বেকার হবে না। তারা কর্মক্ষম মানুষ হবে, নিজেরা উদ্যোক্তা হয়ে অন্যের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অনেক বেশি গবেষণা করবে, নতুন জ্ঞান সৃষ্টিতে ভূমিকা রাখবে, জ্ঞানের চর্চা করবে, মুক্তবুদ্ধির চর্চা করবে। নতুন নতুন ধারণা নিয়ে কাজ করা হবে এবং সেগুলো বাস্তব জীবনে কাজে লাগানো হবে।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:২৪
    সূর্যোদয়ভোর ৬:৪৩
    যোহরদুপুর ১২:০৯
    আছরবিকাল ৩:১৪
    মাগরিবসন্ধ্যা ৫:৩৫
    এশা রাত ৬:৫৪




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English