দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর পানি পান জরুরি কেন - দক্ষিণ বাংলা পানি পান জরুরি কেন - দক্ষিণ বাংলা
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:৪১ অপরাহ্ন

পানি পান জরুরি কেন

ফারহানা মোবিন
  • প্রকাশিতঃ সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ৩৪ জন নিউজটি পড়েছেন
পানি পান জরুরি কেন

আমাদের পুরো শরীরে রয়েছে অসংখ্য শিরা-উপশিরা। এই শিরা-উপশিরাগুলো রক্তনালি। এই নালিগুলোর ভেতর দিয়ে রক্ত প্রবাহিত হয়। প্রতিনিয়ত এই নালিগুলোর মধ্যে রক্ত সরবরাহ করে হৃৎপিণ্ড। হৃৎপিণ্ড সারা শরীরের জন্য রক্ত সঞ্চালনকারী পাম্প হিসেবে কাজ করে। পানির মটর যেমন পুরো বিল্ডিং-এর পানির পাইপ লাইনগুলোতে পানি সরবরাহ করে, তেমনি হৃৎপিণ্ড সারা দেহের রক্তনালিতে রক্ত প্রবাহিত করে।

পানি পান করলে রক্ত সঠিকভাবে প্রবাহিত হতে পারে। ফলে পুরো শরীরের সবগুলো অঙ্গে রক্ত পৌঁছাতে সুবিধা হয়। পানি পান সব সময়ের জন্যই জরুরি। তবে গরমে পানি পানের পরিমাণ আরও বাড়িয়ে দিতে হবে। এর কারণ হলো গরমে ঘামের কারণে আমাদের শরীরের প্রয়োজনীয় পানির অনেকটা বের হয়ে যায়। ফলে দেখা দিতে পারে পানিশূন্যতা।


নিয়মিত পর্যাপ্ত পানি পান করলে যেসব উপকার পাবেন-

* নিয়মিত পান করলে রক্তে চর্বির মাত্রা কমে। নিয়মিত দেড় থেকে দুই লিটার পানি পান করলে ত্বকের প্রতিটি কোষের মধ্যে পানি পৌঁছে, এতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

* কিডনি আমাদের শরীরের ছাঁকনযন্ত্র হিসেবে কাজ করে। নিয়মিত পানি পান করলে কিডনির কাজ করতে সুবিধা হয়। আমাদের মূত্রথলিতে যে রোগজীবাণুগুলো জমে যায়, পানি পান করার ফলে মূত্রের সাহায্যে তা শরীরের বাইরে চলে যায়।

* পানি পুরো শরীরের তাপমাত্রা বজায় রাখে। আমাদের শরীরের পানি শূন্যতা রোধ করে, অম্ল ও ক্ষারের সাম্যাবস্থা ঠিক রাখে। রক্তের টক্সিন বা ক্ষতিকর উপাদানগুলোর পরিমাণ কমায়।

* পানি হজমশক্তি বাড়িয়ে কোষ্ঠকাঠিন্য দূর করে। ফলে এসিডিটির পরিমাণ কমে। ব্রণ, ত্বকের সমস্যা কমাতে ভূমিকা রাখে।

* ফ্যাটি লিভারের রোগীরা নিয়মিত দুই লিটার পানি খাবেন। পাশাপাশি খাবার নিয়ন্ত্রণ জরুরি। ফ্যাটি লিভারের রোগীকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। লিভারে চর্বি জমে গেলে ফ্যাটি লিভার হয়। এই সমস্যায় ওজন কমানো ভীষণ জরুরি। নিয়মিত পানি পান করলে পেট ভরে থাকবে দীর্ঘ সময়। যা পরোক্ষভাবে ওজন কমাতে সাহায্য করবে।

* পানি সারা শরীরের খাবারের পুষ্টি এবং অক্সিজেন সঠিকভাবে পৌঁছাতে সাহায্য করে। তাই খাবার থেকে পর্যাপ্ত পুষ্টি গ্রহণের জন্য নিয়মিত পানি পান করুন।

* ডায়াবেটিসে আক্রান্ত রোগীর রক্তে ইনফেকশন হওয়ার ভয় বেড়ে যায়। তবে নিয়মিত পানি পান করলে ভয় নেই। কারণ এর ফলে রক্তের জীবাণু ঘাম ও মূত্রের মাধ্যমে শরীরে বাইরে চলে যায়।

* ওজন নিয়ন্ত্রণের জন্য যারা খাবারের পরিমাণ কমিয়ে দিয়েছেন, তারা পানি এবং পানি জাতীয় খাবারের পরিমাণ বাড়িয়ে দেবেন। এতে ত্বক ভালো থাকবে।

* পিত্তথলি বা গলব্লাডার কেটে ফেলার পর অনেকের হজমশক্তি দুর্বল হয়ে যায়। পিত্তথলির অপারেশনের পর সুস্থ হয়ে নিয়মিত পানি পান করলে কমতে পারে অ্যাসিডিটির ঝুঁকি।

* উচ্চ রক্তচাপের রোগীরা নিয়মিত পানি পান করবেন। এতে রক্তনালিগুলো সঠিকভাবে কাজ করবে। ফলে উচ্চ রক্তচাপ কমবে।

* যারা শারীরিক পরিশ্রমের কাজ বেশি করেন বা বাসার বাইরে দীর্ঘ সময় রোদে কাজ করেন, তারা শরীরের পানিশূন্যতা রোধ করার জন্য নিয়মিত দেড় থেকে দুই লিটার পানি পান করবেন।

* ত্বক ও চুলের উজ্জ্বলতা বাড়াতে নিয়মিত পানি পান করা জরুরি। কারণ ত্বক ও চুলের প্রতিটি বিন্দুতে পানি অক্সিজেন পৌছাতে সাহায্য করে।

* কিডনির জটিলতায় আক্রান্ত বা ডায়ালাইসিস চলছে, এমন রোগীকে অনেক সময় মেপে পানি খেতে হয়। এমন অবস্থায় চিকিৎসকের পরামর্শ ছাড়া পানি পান করা অনুচিত।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৭
    সূর্যোদয়ভোর ৫:৩৫
    যোহরদুপুর ১১:৫৮
    আছরবিকাল ৩:২৫
    মাগরিবসন্ধ্যা ৬:২১
    এশা রাত ৭:৩৯




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English