দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর বাউফলে ঢুলি সম্প্রদায়ের ৬০ পরিবারের মানবেতর জীবন - দক্ষিণ বাংলা বাউফলে ঢুলি সম্প্রদায়ের ৬০ পরিবারের মানবেতর জীবন - দক্ষিণ বাংলা
রবিবার, ০৯ মে ২০২১, ১০:৪৫ অপরাহ্ন

বাউফলে ঢুলি সম্প্রদায়ের ৬০ পরিবারের মানবেতর জীবন

রিয়াজ মাহমুদ, পটুয়াখালী প্রতিনিধি
  • প্রকাশিতঃ সোমবার, ৩ মে, ২০২১
  • ২৬ জন নিউজটি পড়েছেন

রলকডাউনে নাটক, বাউল গান, যাত্রা, পুজা, হিন্দু বিয়ে ,সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যালী ও ওরসসহ বিভিন্ন পারিবারিক অনুষ্ঠানে সরকারি বিধিনিষেধ থাকায় দীর্ঘদিন ধরে কর্মহীন হয়ে পড়েছে পটুয়াখালীর বাউফলের ঢুলি সম্প্রদায়েরা। এ সময়ে বিকল্প কোন কাজও খুজে পাচ্ছে না তাঁরা। এতে আয় রোজগারে ভাটা পড়েছে তাঁদের । ফলে অর্ধাহারে অনাহারে থেকে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে উপজেলার ওই ঢুলি সম্প্রদায়ের ৬০ পরিবারের। গত বছরের ক্ষতি পুষিয়ে উঠতে না উঠতেই আবার নতুন করে লকডাউনে দিশেহারা হয়ে পড়েছেন এ সব পরিবারের । অথচ দেশীয় সংস্কৃতির ঐতিহ্য বিকাশে রয়েছে এই ঢুলি সম্প্রদায়ের গুরুত্বপূর্ন ভ’মিকা।

বাউফল পৌরসভার নয় নম্বর ওয়ার্ডের বাসিন্দা ষাটোর্ধ রঞ্জীত ্ঋষি বলেন, গত তিন সপ্তাহ পর্যন্ত লকডাউন থাকায় আমাগো ব্যবসা কৈইমা গেছে। কোন কাজ কর্ম নাই। খুব অভাবে রয়েছি। সরকারি কিংবা বেসরকারি সংস্থা থেকেও কোন সাহায্য সহযোগীতা পাই না। তাই পেটে ভাতে বেঁচে থাকতে জুতা সেলাইয়ের কাজ করি। তাতে রোজ ৫০/৬০ টাকা পাই। তা দিয়া সংসার চলে না। শুধু আমিই নই। আমার মত একই অবস্থা এখানকার ঢুলি সম্প্রদায়ের সব পরিবারের।

ঢোলবাদক সঞ্জীব দাস , বাবুল দাস ও নিখিল বলেন, ঢোল ব্যবসা আমাগো জাতিগত পেশা। পূর্বপুরুষ থেকে এ ব্যবসা চৈইল্লা আইছে। বছরের ছয় মাস এ ব্যবসা । যখন কাম থাহে না তহন চুল কাটার কাজ করি।

একই এলাকার কনেট বাঁশিবাদক কালুদাস ও অমল দাস বলেন, পূর্বপুরুষের পেশা ব্যান্ডপার্টি। এ পেশার ওপরই সংসার চলতাছে। অন্য কোন কাম জানা নাই বৈইল্লা কোন রকম এ পেশা দিয়াই বাইচা আছি। গত বছর করোনা দেখা দিলে সরকারি সাহায্যের জন্য ৬০/৭০ জনের একটি তালিকা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোশারেফ হোসেন স্যারের কাছে জমা দিয়েছিলাম। কিন্ত অজ অবদি ওই সাহায্য সহযোগীতার কোন খোঁজ-খবর নাই। এ বছর আবার নতুন করে করোনা দেখা দেয়ায় কর্মহীন হয়ে আর্থিক সংকটে পড়েছি। ফলে ধার দেনা করে সংসার চালাতে হচ্ছে বলেও জানান তিনি।

বাউফল উপজেলা নির্বাহি অফিসার জাকির হোসেন বলেন, অচিরেই ঢুলি সম্প্রদায়কে সরকারি সাহায্য সহযোগীতার আওতায় আনা হবে।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    রবিবার, ৯ মে, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৭
    সূর্যোদয়ভোর ৫:১৯
    যোহরদুপুর ১১:৫৫
    আছরবিকাল ৩:১৯
    মাগরিবসন্ধ্যা ৬:৩১
    এশা রাত ৭:৫৩




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English