মরিয়মের দুঃখ ঘুচছে এবার, পেয়েছেন নতুন বাড়ি নতুন ঠিকানা

মনির হোসেন,মোংলা
দক্ষিণ বাংলা শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১
মরিয়মের দুঃখ ঘুচছে এবার, পেয়েছেন নতুন বাড়ি নতুন ঠিকানা

জীবনের বেশিরভাগ সময় তাদের কেটেছে অন্যের জায়গায়, অন্যের ঘরে। নিজের একটি ঘরের স্বপ্ন হয়ত ছিল, কিন্তু জমিসহ একটি বাড়ি যে উপহার পাওয়া সম্ভব, তা ছিল তাদের ভাবনারও বাইরে। মুজিববর্ষে তারা প্রধানমন্ত্রীর কাছ থেকে সেই উপহারই পেয়েছেন । আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় মোংলা উপজেলার ভূমিহীন ও গৃহহীন ৫০ পরিবারের কাছে ঘরের দলিল হন্তান্তর করা হয়েছে। মোংলা- ঘষিয়াখালী সংলগ্ন আরাজী মাকোড়ডোন এলাকায় গড়ে তোলা হয়েছে এই বাড়িগুলো। এখন থেকে ভূমিহীন ও গৃহহীন ৫০ পরিবারের ঠিকানা হবে এই গ্রাম। ২ শতাংশ খাস জমি, দুটি কক্ষ, একটি শৌচাগার, একটি গোসলখানা, রান্নাঘর আর একটি বারান্দাসহ সুন্দর এক একটি বাড়ি পাচ্ছেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদারের সভাপতিত্বে গতকাল শনিবার সকাল সাড়ে ১০ টায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে বাড়ির দলিল তুলেন দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান, সহকারি কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী, থানার অফিসার ইনচার্জ ইকবাল বাহার চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন নাহার হাই, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. নাহিদুজ্জামান নাহিদসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের বাড়ি পেয়েছেন চাঁদপাই গ্রামের মরিয়ম বেগম। শেষ জীবনে এসে নিজের একটি ঠিকানা পাওয়ার আনন্দে তার কণ্ঠ ছিল বাকরুদ্ধ। বললেন, “খুব ভাল লাগছে। এত সুন্দর বাড়ি পামু কোনদিন ভাবি নাই। দেশের মাতা শেখ হাসিনা এই বাড়ি দিছে, নামাজ পইড়া সারা জীবন তেনার জন্য দোয়া করুম।” নতুন বাড়ির দলিল হাতে পেয়েই আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন একই গ্রামের সুনীল হালদার। অনেকটা কান্না জড়িত কণ্ঠে নিজের কষ্টের কথাগুলো তুলে ধরেন এ প্রতিবেদকের কাছে। জীবনের শেষ বয়সে এসে একটি ঘরের অভাবে ঝড়বৃষ্টি উপেক্ষা করেই তাকে বসবাস করতে হয়েছে। অবশেষে মহান আল্লাহর কৃপায় মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পেয়েছেন একটি বাড়ি, একটি নতুন ঠিকানা।


আরো নিউজ