মানবতার সেবায় আরও এক ধাপ এগিয়ে গেল বেসরকারি উন্নয়ন সংস্থা সালোম

মনির হোসেন,মোংলা
দক্ষিণ বাংলা সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
মানবতার সেবায় আরও এক ধাপ এগিয়ে গেল বেসরকারি উন্নয়ন সংস্থা সালোম

মনির হোসেন,মোংলাঃ
বেসরকারী উন্নয়ন সংস্থা সালোম কর্তৃক গত বৃহস্পতিবার (১১ই ফেব্রুয়ারী) সকাল ১১ টায় মোংলা উপজেলার কানাই নগর গ্রামের ক্ষতিগ্রস্থ ১২০০ ফুট রাস্তার পূনঃনির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার।

রাস্তাটি উদ্বোধনকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার চার্চ অব বাংলাদেশ-এর উন্নয়ন সংস্থা সালোম-এর ভূয়সী প্রশংসা করে বলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সালোম মোংলা উপজেলার কয়েকটি ইউনিয়নে বেশ কয়েক বছর ধরে দরিদ্র, সুবিধা বঞ্চিত পশ্চাদপদ মানুষের জীবনমান উন্নয়নের লক্ষে নানা কর্মসূচি আন্তরিকভাবে বাস্তবায়ন করছে। এই রাস্তা নির্মাণের মধ্যদিয়ে সালোম মানবতার সেবায় আরও এক ধাপ এগিয়ে গেল। তিনি আরও বলেন, বর্তমানে কোভিড মহামারী সময়ে অনেক দাতা সংস্থা তাদের কার্যক্রম কমিয়ে এনেছে কিন্তু দাতা সংস্থা টিআর ফান্ড তাদের সহায়তা অব্যাহত রেখেছে। ভবিষ্যতে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে এমন আশাবাদ ব্যক্ত করে তিনি এলাকাবাসীর পক্ষে দাতা সংস্থা টিআর ফান্ডকে ধন্যবাদ জানান।

এ সময়ে ব্যক্তিগত অর্থায়নে রাস্তাটিতে ইট বিছানোর প্রতিশ্রুতি প্রদান করেন ইউপি সদস্য মো.সেলিম শেখ। ক্ষতিগ্রস্থ রাস্তাটি নির্মাণের মধ্যদিয়ে এলাকার প্রায় ২ হাজার জণগনের চলাচল এবং যোগাযোগ সুগম হবে। একই দিনে সালোম মোংলা উপজেলার চিলা, চাঁদপাই, মিঠাখালি ও বুড়িরডাঙ্গাইউনিয়নের হত দরিদ্র ৫০টি পরিবারের বিকল্প আয়ের উৎস সৃষ্টির লক্ষে ১০টি উন্নত জাতের মুরগী (২টি মোরগসহ), মুরগির খোপ, ১০ কেজি খাবার ও ঔষুধ সহায়তা প্রদান করে। মুরগি সহায়তা প্রদানকালে উপসহকারী প্রানী সম্পদ কর্মকর্তা মো. ইউনুছ আলী বলেন, সালোমের বিতরণকৃত এই জাতের মুরগী বছরে প্রায় ২৩০-২৫০ টি ডিম দেয়, সুতরাং যত্ন সহকারে পালন করলে আর্থিক সুবিধার পাশা-পাশি পরিবারের পুষ্টির চাহিদা পূর্ণ হবে। এছাড়াও সালোম চিলা, চাঁদপাই, মিঠাখালি ও বুড়িরডাঙ্গা ইউনিয়নের ১০০টি দুস্থ পরিবারকে স্বাস্থ্যসম্মত উন্নত স্ল্যাব ল্যাট্রিন প্রদান করে। স্ল্যাবল্যাট্রিন প্রদানের মাধ্যমে এলাকার নিম্ন আয়ের জনগণের স্বাস্থ্যসম্মত জীবনযাপনের মাধ্যমে স্বাস্থ্য ঝুঁকি কমে যাবে বলে সালোম বিশ্বাস করে।

এ সকল সহায়তা প্রদানকালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সালোম উন্নয়ন সংস্থার মাননীয় সহ-সভাপতি ও বরিশাল ডায়োসিসের বিশপ সৌরভ ফলিয়া। সহায়তা প্রদানকালে বিশপ ফলিয়া বলেন, সালোম এই মানবতার সেবা প্রদান করছে যেন আপনারাও পরবর্তীতে অন্যদের ভালোবেসে সেবা করেন। সহায়তা প্রদান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সালোম কেন্দ্রিয় কার্যালয়ের পরিচালক মি. রোনেন গমেজ। সভাপতির বক্তব্যে তিনি বলেন, সালোম হতদরিদ্র, বঞ্চিত মানুষদের সাথে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, জনাব ওয়াসিম আকরাম, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, মোংলা বাগেরহাট, চাঁদপাই ১নং ওয়ার্ড ইউপি সদস্য মো. সেলিম শেখ, খুলনা ডিনারীর ডিন রেভা. মনিন্দ্র বৈদ্য, মি. সিনয় সরকার, প্রোগ্রাম কো- অর্ডিনেটর-সালোম, মি. জনেশ লোটন রায়, অ্যাডভোকেসি অফিসার, সালোম-ঢাকা, মিস ক্রিষ্টিনা দ্যুতি বিশ্বাস, এমএনই অফিসার, সালোম-ঢাকা, গোলাম কিবরিয়া, ইন্টারনাল অডিট এ্যাণ্ড কমপ্লায়েন্স, সালোম-ঢাকা, মি. তাপস বাড়ৈ, এরিয়া কো-অর্ডিনেটর-সালোম, মোংলা এবং এলাকার গণমান্য ব্যক্তিবর্গ।
অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় ছিলেন মি: বিলিয়াম বিশ্বাস, প্রোগ্রাম অফিসার, সালোম মোংলা।

উল্লেখ্য, সালোম, চার্চ অব বাংলাদেশের একটি উন্নয়ন সংস্থা। টিআর ফান্ডের আর্থিক সহায়তায় মোংলা উপজেলার চিলা, চাঁদপাই, মিঠাখালি ও বুড়িরডাঙ্গা ইউনিয়নের ২ হাজার ২১৮ পরিবারের প্রায় ১১ হাজার সুবিধা বঞ্চিত মানুষের জীবন মান উন্নয়নের লক্ষে ২০১৮ সাল থেকে সফলতার সাথে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।


আরো নিউজ