দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের আহবান - দক্ষিণ বাংলা মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের আহবান - দক্ষিণ বাংলা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:০২ অপরাহ্ন

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের আহবান

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১
  • ৪২ জন নিউজটি পড়েছেন
মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের আহবান

মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি হলেও মুক্তিযুদ্ধের চেতনা আজও বাস্তবায়িত হয়নি। আর এর জন্য মুক্তিযুদ্ধের চর্চা নতুন প্রজন্মের মধ্যে ছরিয়ে দিতে হবে। চিত্রশিল্পী, ভাস্কর ও মুক্তিযোদ্ধা চিত্ত হালদারের চল্লিশ তম প্রয়াণ দিবস উপলক্ষে সোমবার (১৯ জুলাই)বরিশাল রিপোর্টার্স ইউনিটি আয়োজিত স্মরণে মননে শীর্ষক আলোচনা সভায় শিল্পীর জীবন ও কর্ম তুলে ধরে বক্তারা এই আহবান জানান।

এ সময় বক্তারা বলেন, চিত্ত হালদার শুধুমাত্র একজন গুণী শিল্পীই ছিলেন না তিনি দেশ মাতৃকার প্রয়োজনে তৎকালীন সময়ে যুবসংঘের সাথে নিজস্ব মেধা খাটিয়ে তৈরী করলেন ‘মলোটভ ককটেল’। যা সেই সময়ে খুলনার গল্লামারিসহ মুক্তিযুদ্ধের প্রতিরোধী যুদ্ধে দারুণ কাজে লেগেছিল।

বক্তারা এই শিল্পীর জীবন কর্ম সবার মাঝে ছরিয়ে দেয়ার আহবান জানান। অনুষ্ঠানে বিশিষ্ট গবেষক ও চিত্রশিল্পী ড. কাজী মোজাম্মেল হোসেন বলেন ‘আমার ছবি আকার অনুপ্রেরণা এই শিল্পীর কাছ থেকেই পাই। এই বরিশালে এই ধরনের শিল্পী থাকলেও আজ পর্যন্ত এখানে একটি চারুকলা কলেজ, বা বরিশাল বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিষয়ক কোন ফ্যাকাল্টি হয়নি। এটি আমাদের জন্য অত্যন্ত লজ্জার। এই শিল্পীর প্রতি আমার অন্ত:স্থল থেকে শ্রদ্ধা জানাই।

বিশিষ্ট আইনজীবি ও সাংবাদিক মানবেন্দ্র বটব্যাল বলেন, এই শিল্পীকে আমি চিনি ।স্বাধীনতার আগে থেকেই আমার সাথে তার ঘনিষ্ঠতা ছিল। মুক্তিযুদ্ধে তার ভূমিকা চির জাগরুক হয়ে থাকবে।

বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহম্মেদ বীর প্রতীক বলেন,গাবখান যুদ্ধে শহীদ মনোরঞ্জন, স্বরুপকাঠীর হাবিব আজো মুক্তিযোদ্ধা হতে পারেনি, অথচ যারা ভুয়া তারা অনেকেই মুক্তিযোদ্ধা সেজেছে, নতুন প্রজন্মকে জানতে হবে কে প্রকৃত যুদ্ধ করেছে। আমি চিত্ত হালদারকে কাছ থেকে দেখেছি। তার তৈরী বোমা,মলোটভ ককটেল দেখেছি। তার প্রতি শ্রদ্ধা জানাই।

বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি আনিসুর রহমান খান স্বপন শিল্পীর জীবন ও কর্ম বাচিয়ে রাখতে মুক্তিযোদ্ধাও সবাইকে এগিয়ে আসার আহবান জানান।অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে সুজয় সেনগুপ্ত।

বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাসের সভাপতিত্বে চারুকলা বরিশাল এর সদস্য আবদুস সোবাহান বাচ্চু শিল্পীর প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন।উপস্থিত ছিলেন বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সুশান্ত ঘোষ,যুগ্ম সম্পাদক মুশফিক সৌরভ, দপ্তর সম্পাদক রাসেল হোসেন প্রমুখ।

এর আগে বরিশাল সাহেবের গোরস্তানে প্রয়াত শিল্পীর সমাধিতে শ্রদ্ধা জানায় বরিশাল রিপোর্টার্স ইউনিটি, চারুকলা বরিশাল ও প্রয়াত শিল্পীর পরিবারের সদস্য বৃন্দ।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩০
    সূর্যোদয়ভোর ৫:৪৫
    যোহরদুপুর ১১:৫৩
    আছরবিকাল ৩:২০
    মাগরিবসন্ধ্যা ৬:০০
    এশা রাত ৭:১৬




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English