মোবাইল অপারেটরদের ভ্যাট কমল সাড়ে ৭ শতাংশ

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১
মোবাইল অপারেটরদের ভ্যাট কমল সাড়ে ৭ শতাংশ

মোবাইল অপারেটরদের ফোরজি লাইসেন্স ইস্যু, নবায়ন বা স্পেকট্রাম ফি’র ওপর সাড়ে সাত শতাংশের বেশি কর থেকে অব্যাহতি দেয়া হয়েছে। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মুসক নীতি প্রথম সচিব কাজী ফরিদ উদ্দিন স্বাক্ষরিত এক বিশেষ আদেশে এ নির্দেশনা জারি করা হয়েছে।

গত বছর ভ্যাট আইন-২০১২ বাস্তবায়ন শুরু হওয়ার পর থেকে আইন অনুযায়ী ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপিত হয়। এর ফলে মোবাইল অপারেটর কোম্পানিগুলো ভ্যাট প্রদান ব্যবস্থা স্থবির হয়ে পড়ে।
এমন পরিস্থিতিতে মোবাইল অপারেটর কোম্পানিগুলোর অনুরোধে এসব সেবার জন্য ভ্যাট প্রদান অর্ধেকে নামিয়া আনার নির্দেশনা জারি করা হল। অর্থাৎ এখন থেকে মোবাইল অপারেটর কোম্পানিগুলোকে ৭ দশমিক ৫০ শতাংশ কর দিতে হবে।

আদেশে বলা হয়েছে, জনস্বার্থে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) কর্তৃক মোবাইল অপারেটরদের অনুকূলে ৪জি লাইসেন্স ইস্যু বা নবায়নের ক্ষেত্রে বিটিআরসি কর্তৃক প্রাপ্ত বা প্রাপ্য লাইসেন্স বা টেকনোলজি নিউট্রালিটি ফি (২জি ও ৩জি লাইসেন্সের ক্ষেত্রে প্রযোজ্য হলেও) বা স্পেকট্রাম ফি বাবদ নির্ধারিত অর্থের ওপর মূল্য সংযোজন করের পরিমাণ হ্রাস করা সমীচীন।

এতে আরও বলা হয়েছে, এনবিআর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬ এর উপধারা (৩) এ প্রদত্ত ক্ষমতাবলে ফোরজি লাইসেন্স নবায়নের ক্ষেত্রে বিটিআরসি কর্তৃক প্রাপ্ত লাইসেন্স বা স্পেকট্রাম ফি বাবদ নির্ধারিত অর্থের ওপর সাড়ে সাত শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর থেকে অব্যাহতি দেয়া হলো।

এই আদেশ ২০১৯ সালের ১ জুলাই থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে বলেও আদেশে জানানো হয়।
তবে জনস্বার্থের গুরুত্ব বিবেচনায় যেকোনো সময় উক্ত অব্যাহতি রহিত করতে যাবে বলে আদেশে জানানো হয়েছে।


আরো নিউজ