দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর যে দোয়া পড়লে রাত-দিন অনবরত জিকিরের চেয়েও বেশি সওয়াব - দক্ষিণ বাংলা যে দোয়া পড়লে রাত-দিন অনবরত জিকিরের চেয়েও বেশি সওয়াব - দক্ষিণ বাংলা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৫:২৯ পূর্বাহ্ন

যে দোয়া পড়লে রাত-দিন অনবরত জিকিরের চেয়েও বেশি সওয়াব

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ শনিবার, ১ জানুয়ারী, ২০২২
যে দোয়া পড়লে রাত-দিন অনবরত জিকিরের চেয়েও বেশি সওয়াব

ইবাদত-বন্দেগির জন্য আল্লাহ তাআলা আমাদের সৃষ্টি করেছেন। ইবাদত-বন্দেগির মূল বিষয় হলো সব সময় আল্লাহর জিকির ও স্মরণ করা। পবিত্র কোরআন-হাদিসে আল্লাহ তাআলার জিকির ও স্মরণের অনেক বেশি উৎসাহ ও নির্দেশ দেওয়া হয়েছে।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘হে ঈমানদাররা! তোমরা অধিক পরিমাণে আল্লাহর জিকির বা আল্লাহকে স্মরণ করো।’ (সুরা আহজাব, আয়াত : ৪১)

আরেক আয়াতে আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা অনেক বেশি জিকির কর, তবেই সফলকাম হতে পারবে।’ (সুরা আনফাল, আয়াত : ৪৫)
হাদিসে প্রিয়নবী (সা.) অনেক বেশি জিকিরের কথা বলেছেন। আল্লাহকে ডাকার প্রতি তাগিদ দিয়েছেন। জিকিরের মধ্যে শ্রেষ্ঠ জিকির সম্পর্কে হাদিসে এসেছে—

আবু উমামাহ আল-বাহিলি (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, একদা আমি বসা অবস্থায় আমার ঠোঁট নাড়াচ্ছিলাম, এমন সময় আল্লাহর রাসুল (সা.) আসলেন। তিনি আমাকে বললেন, তোমার ঠোঁট নাড়াচ্ছো কেন? আমি বললাম, আল্লাহর জিকির করছি; হে আল্লাহর রাসুল! তিনি বললেন, আমি কি তোমাকে এমন কিছু জানাব না, যখন তুমি তা বলবে তোমার রাত-দিনের অনবরত জিকির পাঠও এর সওয়াব পর্যন্ত পৌঁছাতে পারবে না? আমি বললাম, হ্যাঁ, বলুন। তখন রাসুল (সা.) তখন এই দোয়া শিখিয়ে দিলেন-

আরবি উচ্চারণ :

اَلْحَمْدُ لِلَّه عَدَدَ مَا أحْصَى كِتَابُهُ، وَالْحَمْدُ لِلَّه عَدَدَ مَا فِي كِتَابِهِ، وَالْحَمْدُ لِلَّه عَدَدَ مَا أحْصَى خَلْقُهُ، وَالْحَمْدُ لِلَّه عَلَي ماَ فِي خَلْقِهِ، وَالْحَمْدُ لِلَّه مِلْءَ سَمَاوَاتِهِ وَأرْضِهِ، وَالْحَمْدُ لِلَّه عَدَدَ كُلِّ شَيْءٍ وَالْحَمْدُ لِلَّه مِلْءَ كُلِّ شَيْءٍ
سُبْحَانَ اللَّهِ عَدَدَ مَا أحْصَى كِتَابُهُ، وَ سُبْحَانَ اللَّهِ عَدَدَ مَا فِي كِتَابِهِ، وَ سُبْحَانَ اللَّهِ عَدَدَ مَا أحْصَى خَلْقُهُ، وَ سُبْحَانَ اللَّهِ عَلَي ماَ فِي خَلْقِهِ، وَسُبْحَانَ اللَّهِ مِلْءَ سَمَاوَاتِهِ وَأرْضِهِ، وَسُبْحَانَ اللَّهِ عَدَدَ كُلِّ شَيْءٍ وَسُبْحَانَ اللَّهِ مِلْءَ كُلِّ شَيْءٍ
اَللهَ أَكْبَرعَدَدَ مَا أحْصَى كِتَابُهُ، وَاللَّهُ أَكْبَرُ عَدَدَ مَا فِي كِتَابِهِ، وَاللَّهُ أَكْبَرُ عَدَدَ مَا أحْصَى خَلْقُهُ، وَاللَّهُ أَكْبَرُ عَلَي ماَ فِي خَلْقِهِ، وَاللَّهُ أَكْبَرُ مِلْءَ سَمَاوَاتِهِ وَأرْضِهِ، وَاللَّهُ أَكْبَرُ عَدَدَ كُلِّ شَيْءٍ وَاللَّهُ أَكْبَرُ مِلْءَ كُلِّ شَيْءٍ.

উচ্চারণ : আলহামদুলিল্লাহি আদাদা মা আহস্ কিতাবুহ্, ওয়াল হামদুলিল্লাহি আদাদা মা ফী কিতাবিহ্, ওয়াল হামদুলিল্লাহি আদাদা মা আহস্ খলকুহ্, ওয়াল হামদুলিল্লাহি আ’লা মা ফী খলক্বিহ্, ওয়াল হামদুলিল্লাহি মিলআ সামাওয়াতিহি ওয়া আরদিহ্, ওয়াল হামদুলিল্লাহি আদাদা কুল্লি শাই-ই, ওয়াল হামদুলিল্লাহি মিলআ কুল্লি শাই-ই।

সুবহানাল্লাহি আদাদা মা আহস্ কিতাবুহ্, ওয়া সুবহানাল্লাহি আদাদা মা ফি কিতাবিহ্, ওয়া সুবহানাল্লাহি আদাদা মা আহস্ খলকুহ্, ওয়া সুবহানাল্লাহি আলা মা ফি খলক্বিহ্, ওয়া সুবহানাল্লাহি মিলআ সামাওয়াতিহি ওয়া আরদিহ্, ওয়া সুবহানাল্লাহি আদাদা কুল্লি শাই-ই, ওয়া সুবহানাল্লাহি মিলআ কুল্লি শাই-ই।

আল্লাহু আকবার আদাদা মা আহস্ কিতাবুহ্, আল্লাহু আকবার আদাদা মা ফি কিতাবিহ্, আল্লাহু আকবার আদাদা মা আহস্ খলকুহ্, আল্লাহু আকবার আলা মা ফি খালক্বিহ্, আল্লাহু আকবার মিলআ সামাওয়াতিহি ওয়া আরদিহ্, আল্লাহু আকবার আদাদা কুল্লি শাই-ই, আল্লাহু আকবার মিলআ কুল্লি শাই-ই।

অর্থ : সমস্ত প্রশংসা আল্লাহ্‌র জন্য তার কিতাব যা গণনা করেছে সেই পরিমাণ, সমস্ত প্রশংসা আল্লাহ্‌র জন্য তার কিতাব যা গণনা করেছে তা পূর্ণ করে, সমস্ত প্রশংসা আল্লাহ্‌র জন্য তার সৃষ্টি যা গণনা করেছে সেই পরিমাণ, সমস্ত প্রশংসা আল্লাহ্‌র জন্য তার সৃষ্টির মধ্যে যা কিছু আছে তা পূর্ণ করে, সমস্ত প্রশংসা আল্লাহ্‌র জন্য তার আসমান ও জমিন পূর্ণ করে, সমস্ত প্রশংসা আল্লাহ্‌র জন্য সকল কিছুর সংখ্যার সমপরিমাণ, সমস্ত প্রশংসা আল্লাহ্‌র জন্য সব কিছুর উপর।

আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি তার কিতাব যা গণনা করেছে সেই পরিমাণ, আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি তার কিতাব যা গণনা করেছে তা পূর্ণ করে, আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি তার সৃষ্টি যা গণনা করেছে সেই পরিমাণ, আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি তার সৃষ্টির মধ্যে যা কিছু আছে তা পূর্ণ করে, আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি তার আসমান ও জমিন পূর্ণ করে, আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি সকল কিছুর সংখ্যার সমপরিমাণ, আমি আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি সব কিছুর উপর।

আমি আল্লাহর বড়ত্ব ঘোষণা করছি তার কিতাব যা গণনা করেছে সেই পরিমাণ, আমি আল্লাহর বড়ত্ব ঘোষণা করছি তার কিতাব যা গণনা করেছে তা পূর্ণ করে, আমি আল্লাহর বড়ত্ব ঘোষণা করছি তার সৃষ্টি যা গণনা করেছে সেই পরিমাণ, আমি আল্লাহর বড়ত্ব ঘোষণা করছি তার সৃষ্টির মধ্যে যা কিছু আছে তা পূর্ণ করে, আমি আল্লাহর বড়ত্ব ঘোষণা করছি তার আসমান ও জমিন পূর্ণ করে, আমি আল্লাহর বড়ত্ব ঘোষণা করছি সকল কিছুর সংখ্যার সমপরিমাণ, আমি আল্লাহর বড়ত্ব ঘোষণা করছি সব কিছুর উপর। (তাবরানি, হাদিস : ৭৫৮৭, ৮০৪৭; সহিহ আত-তারগিব, হাদিস : ১৫৭৫)

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:২৪
    সূর্যোদয়ভোর ৬:৪৩
    যোহরদুপুর ১২:০৯
    আছরবিকাল ৩:১৪
    মাগরিবসন্ধ্যা ৫:৩৫
    এশা রাত ৬:৫৪




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English