দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর রাতের আঁধারে ১ মাসের ইফতারসামগ্রী পৌঁছে দিল মানব ফাউন্ডেশন - দক্ষিণ বাংলা রাতের আঁধারে ১ মাসের ইফতারসামগ্রী পৌঁছে দিল মানব ফাউন্ডেশন - দক্ষিণ বাংলা
শুক্রবার, ২০ মে ২০২২, ১০:৩২ অপরাহ্ন

রাতের আঁধারে ১ মাসের ইফতারসামগ্রী পৌঁছে দিল মানব ফাউন্ডেশন

রিপোর্টারের নাম
  • প্রকাশিতঃ রবিবার, ৩ এপ্রিল, ২০২২

ঘড়ির কাটায় রাত তখন পৌনে ১২টা। রমজানে সেহরি ও ইফতার নিয়ে চিন্তিত ছাবিয়া, তাহেরারা। এমন সময় তাদের ঘরের দরজায় হাজির হন একদল স্বেচ্ছাসেবী। সবার হাতে ‘রহমতের প্যাকেট’। নগরীর অলিগলি ঘুরে ঘুরে ছাবিয়া ও তাহেরার মতো অসহায়, দুস্থ ও উপার্জনহীন পরিবারের কাছে ইফতারসামগ্রী পৌঁছে দিচ্ছেন এই স্বেচ্ছাসেবীরা।

রমজান শুরুর রাতেই ইফতারসামগ্রী বিতরণ করতে দিনের বেলায় ‘রহমতের প্যাকেট’ তৈরি করেন তারা। আর রাতের আঁধারে অসচ্ছল ও অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে ছুটে যান বাড়ি বাড়ি। তবে এক দিনের খাবার নয়, পুরো রমজানের ইফতারসামগ্রী বিতরণ করছে ওরা। মানবিক এই সহায়তার কাজ করছে সমাজসেবামূলক সংগঠন মানব ফাউন্ডেশনের এক ঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী।

দুই কেজি মুড়ি, দুই কেজি ছোলা বুট, চিনি দুই কেজি, খেজুর এক কেজি, শুকনা বুন্দিয়া আধা কেজি, এক ডজন খাবার স্যালাইন, আতপ চাল এক কেজি এবং এক লিটার ভোজ্যতেলসহ পুরো এক মাসের ইফতারসামগ্রী বিতরণ করেছে সংগঠনটি। শনিবার (২ এপ্রিল) মধ্যরাতে রংপুর নগরীর বৈরাগীপাড়া, বকুলতলা, কামাল কাছনা, বাবুখাঁ, গণেশপুর, তাঁতীপাড়ার অর্ধশত পরিবারের বাড়ি বাড়ি গিয়ে এসব খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়।

ইফতারসামগ্রী পেয়ে খুশি হন নগরীর গণেশপুর বকুলতলা এলাকার ছাবিয়া বেগম। ঘুম থেকে উঠে ঘরের দরজায় স্বেচ্ছাসেবীদের দেখে তিনি আনন্দে অশ্রুসিক্ত। তার মতো খুশিতে আত্মহারা হন একই এলাকার তাহেরা ও আলেমা বেগম। নুন আনতে পান্তা ফুরানোর সংসারে ঠিক মতো ইফতার বা সেহরিটাও করতে পারেন না ছাবিয়া-তাহেরারা।

বৃদ্ধা ছাবিয়া বেগম বলেন, আল্লাহর রহমত না হইলে কী এতো আইতোত এক মাসের ইফতার নিয়্যা কায়ো আইসে বাহে। আজই খুব ভালো নাগোছে। সেহরির সময় কষ্ট হইলেও ইফতারটা এ্যালা থাকি ভালোয় হইবে।

শুধু এক মাসের ইফতারসামগ্রী বিতরণ করেই থেমে নেই মানব ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা। আজ থেকে তারা শুরু করেছে ‘রহমতের বাক্স’ বিতরণ। এই কার্যক্রমের অংশ হিসেবে প্রতিদিন অন্তত ৫০ অসহায় ও দুস্থ মানুষের হাতে তুলে দেবে ইফতারের প্যাকেট।

মানব ফাউন্ডেশন দীর্ঘ নয় বছর ধরে সমাজের অসহায়, দুস্থ, অস্বচ্ছল ও হতদরিদ্র মানুষদের জন্য কাজ করে আসছে। করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে চাল, ডাল, আলু, তেল, লবণ, সাবান, ফেস মাস্কসহ বিভিন্ন সামগ্রী নিয়ে হতদরিদ্রদের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি।

খাদ্যসামগ্রী বিতরণ ছাড়াও অসহায়, এতিম ও দরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা প্রদান, এতিমদের বিয়ের আয়োজন, শীতবস্ত্র বিতরণ, অসুস্থ রোগীর চিকিৎসার ব্যবস্থা করা, বেকারদের কর্মসংস্থান সৃষ্টি করা, পথশিশুদের লেখাপড়া করানোসহ বিভিন্ন মানবিক কাজ করছে মানব ফাউন্ডেশন।

ক্লান্তিহীন পরিশ্রম আর হাসিভরা মুখে এই মানবিক কাজে নেতৃত্ব দিচ্ছে আল-আমিন গগন। ২০১৪ সালের ১৮ ডিসেম্বর এই তরুণের হাত ধরে যাত্রা করে মানব ফাউন্ডেশন। গেল নয় বছরে নগরীর বিভিন্ন এলাকাসহ জেলার বেশ কয়েকটি উপজেলাতে কর্মহীন দুস্থ প্রায় দশ থেকে বারো হাজার পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে সংগঠনটি।

এ ব্যাপারে মানব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আল-আমিন গগন বলেন, পবিত্র রমজানের প্রথম ইভেন্ট হিসেবে আমরা ৫০টি পরিবারকে পুরো এক মাসের জন্য ‘রহমতের প্যাকেট’ বিতরণ করেছি। পর্যায়ক্রমে আরো প্যাকেট বিতরণ করা হবে।

এ ছাড়া রমজান জুড়ে প্রতিদিন ৫০ জন করে ইফতার দেওয়া হবে। শুধু রমজানে ইফতার ও সেহরির খাবার বিতরণই নয়, প্রতিষ্ঠালগ্ন থেকেই আমরা সামর্থ্য ও সাধ্য অনুযায়ী মানুষের জন্য কাজ করার চেষ্টা করে যাচ্ছি।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    শুক্রবার, ২০ মে, ২০২২
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫০
    সূর্যোদয়ভোর ৫:১৪
    যোহরদুপুর ১১:৫৫
    আছরবিকাল ৩:১৭
    মাগরিবসন্ধ্যা ৬:৩৬
    এশা রাত ৮:০০




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English