দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর রোজা অবস্থায় করোনার টিকা দেওয়া নিয়ে আমিরাতের ফাতওয়া - দক্ষিণ বাংলা রোজা অবস্থায় করোনার টিকা দেওয়া নিয়ে আমিরাতের ফাতওয়া - দক্ষিণ বাংলা
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ১০:৪৩ পূর্বাহ্ন

রোজা অবস্থায় করোনার টিকা দেওয়া নিয়ে আমিরাতের ফাতওয়া

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ৩২ জন নিউজটি পড়েছেন
রোজা অবস্থায় করোনার টিকা দেওয়া নিয়ে আমিরাতের ফাতওয়া

ইনসুলিন ও স্যালাইনের মতো রোজা রেখে করোনার ভ্যাকসিনও নেওয়া যাবে বলে ফতওয়া দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের গ্র্যান্ড মুফতি শায়খ ড. আহমাদ বিন আব্দুল আজিজ আল-হাদ্দাদ।

এক বিবৃতিতে তিনি বলেছেন, করোনার টিকা সূঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেওয়া হয়। সূঁচের মাধ্যমে মাংসে টিকা নিলে রোজা ভাঙবে না বিধায় রোজাদার ব্যক্তি করোনার টিকা গ্রহণ করতে পারবে।

রোববার আরব আমিরাতের ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের ফতওয়া বিভাগ গ্র্যান্ড মুফতির এ ফতওয়া প্রকাশ করে বলে গালফ নিউজ জানিয়েছে।

এতে বলা হয়, রোজাদার ব্যক্তি মুখ, নাক ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনো খাবার, পানীয় ও ওষুধ জাতীয় কোনকিছু গ্রহণ করতে পারবে না। কিন্তু করোনার টিকা সূঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেওয়া হয়। এতে রোজা ভাঙবে না।

ফাতওয়ায় আরও বলা হয়, নাকের শ্লেষ্মা বা রক্তের ফোঁটা থেকে করোনা পরীক্ষার নমুনা নেওয়া হলেও রোজা ভাঙবে না। তাই প্রয়োজনে রোজা রেখে করোনাভাইরাসের পরীক্ষাও করা যাবে।

বিশ্বের অন্যান্য দেশের মতো সংযুক্ত আরব আমিরাতেও করোনার টিকাদান কার্যক্রম চলছে। সম্প্রতি যারা করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাদের অনেকেরই দ্বিতীয় ডোজের নির্ধারিত তারিখ পড়বে রমজানে।

এ নিয়ে অনেক ধর্মপ্রাণ মুসলিম দ্বিধায় রয়েছে। এমন পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতের গ্র্যান্ড মুফতি এ ফাতওয়া দিলেন।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৫
    সূর্যোদয়ভোর ৫:৩৩
    যোহরদুপুর ১১:৫৭
    আছরবিকাল ৩:২৪
    মাগরিবসন্ধ্যা ৬:২২
    এশা রাত ৭:৪১




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English