দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর শিশুর কানে সংক্রমণ রোধে যা করবেন - দক্ষিণ বাংলা শিশুর কানে সংক্রমণ রোধে যা করবেন - দক্ষিণ বাংলা
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:০৮ অপরাহ্ন

শিশুর কানে সংক্রমণ রোধে যা করবেন

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৩ জন নিউজটি পড়েছেন
শিশুর কানে সংক্রমণ রোধে যা করবেন

শিশুর কানে সংক্রমণ হলে অনেক সময় বড়রা টের পান না। আর শিশুও তা বলতে পারে না। এমন সময় বেশ যন্ত্রণা সহ্য করতে হয় শিশুকে। এজন্য নিয়মিত শিশুর কান পরিষ্কার করা প্রয়োজন।

অনেক অভিভাবকই শিশুর কান পরিষ্কার করতে ভয় পেয়ে থাকেন। সেক্ষেত্রে চিকিৎসকের কাছে নিয়ে পরিষ্কার করাতে হবে। শিশুর কান নিয়মিত পরিষ্কার করা না হলে তারা সংক্রমণের মুখোমুখি হতে পারে।

কানে সংক্রমণ হলে ব্যথা এবং প্রদাহের ঝুঁকি বেড়ে যায়। এ সমস্যা থেকে আপনার সন্তানকে স্বস্তি দিতে কয়েকটি সহজ টিপস জেনে নিন-

শিশুর কান পরিষ্কার রাখুন

শিশুকে বিভিন্ন সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে আপনাকে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। তাই শিশুর কান সবসময় পরিষ্কার রাখুন।

বুকের দুধ খাওয়ান

মায়ের দুধ শিশুর স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। কারণ এতে অনেক পুষ্টিগুণ রয়েছে। যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বুকের দুধে অ্যান্টিবডি থাকে। যা শিশুকে যেকোনো সংক্রমণ থেকে রক্ষা করে।

ডে কেয়ার সেন্টার এড়িয়ে চলুন

ডে-কেয়ার সেন্টারে অনেক শিশুরা থাকে। এজন্য সেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কম। যার ফলে শিশুর কানে জীবাণুর প্রবেশ ঘটে সংক্রমণের ঝুঁকি বাড়ে।

শিশুকে ধূমপানের জায়গায় রাখবেন না

শিশুকে ধূমপানের স্থানে রাখবেন না। সিগারেটে উপস্থিত তামাক শিশুর জন্য ক্ষতিকর। এতে শিশুর কানে তরল এবং শ্লেষ্মা উত্পাদন বেড়ে যায়।

শুয়ে শিশুকে স্তন্যপান করাবেন না

শুয়ে ব্রেস্টফিডিং করানোর সময় শিশুর কানে দুধ ঢুকে যেতে পারেন। এতে শিশুর কানে সংক্রমণ ঘটতে পারে। তাই শিশুকে কোলে নিয়ে দুধ খাওয়ান।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:০৬
    সূর্যোদয়ভোর ৬:২১
    যোহরদুপুর ১২:১১
    আছরবিকাল ৩:৩১
    মাগরিবসন্ধ্যা ৬:০১
    এশা রাত ৭:১৬




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English