দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর সাভারের চামড়াশিল্প নগরী বন্ধ করে দিতে বলছে সংসদীয় কমিটি - দক্ষিণ বাংলা সাভারের চামড়াশিল্প নগরী বন্ধ করে দিতে বলছে সংসদীয় কমিটি - দক্ষিণ বাংলা
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৭ অপরাহ্ন

সাভারের চামড়াশিল্প নগরী বন্ধ করে দিতে বলছে সংসদীয় কমিটি

নিউজ ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
  • ৬০ জন নিউজটি পড়েছেন
সাভারের চামড়াশিল্প নগরী বন্ধ করে দিতে বলছে সংসদীয় কমিটি

দূষণ ঠেকাতে ব্যর্থ হওয়ায় এবং বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে না করার কারণে সাভারের চামড়াশিল্প নগরী বন্ধ করে দিতে বলেছে সংসদীয় কমিটি। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এমন সুপারিশ করেছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান। সোমবার (২৩ আগস্ট) বিকেলে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়।

সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং শাহীন চাকলাদার বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, ‘পরিবেশ অধিদপ্তর একাধিকবার সাভারের চামড়াশিল্প নগরী পরিদর্শন করেছে। এছাড়া আমরা সংসদীয় কমিটির পক্ষ থেকেও সেখানে গিয়েছিলাম। সেখানে যে পরিমাণ বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতা রয়েছে উৎপাদন হয় তার চেয়ে অনেক বেশি। জরিমানা বিভিন্ন সময় করা হয়। কিন্তু সেটা কোন স্থায়ী সমাধান নয়। এজন্য আমরা বন্ধ করে দিতে বলেছি।’

তিনি আরও বলেন, ‘তরল বর্জ্য ব্যবস্থাপনার ব্যবস্থা রয়েছে সাভারে। হেভি মেটাল এবং ক্রোমিয়াম বর্জ্য ব্যবস্থাপনার কোনো ব্যবস্থাই নেই।’ সংসদীয় কমিটিকে মন্ত্রণালয় জানায়, সাভারের চামড়াশিল্প নগরীতে দৈনিক ৪০ হাজার ঘনমিটার বর্জ্য উৎপাদন হয়। যেখানে বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতা রয়েছে ২৫ হাজার ঘনমিটারের। অর্থাৎ দৈনিক ১৫ হাজার ঘনমিটার বর্জ্য পরিবেশে মিশছে। এতে গত তিন বছরে এক কোটি ৬৪ লাখ ঘনমিটার বর্জ্য ব্যবস্থাপনার বাইরে থেকে গেছে।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৩২
    সূর্যোদয়ভোর ৫:৪৭
    যোহরদুপুর ১১:৫১
    আছরবিকাল ৩:১৭
    মাগরিবসন্ধ্যা ৫:৫৫
    এশা রাত ৭:১০




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English