দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর সিটি, উপজেলা ও পৌর ভোটে মনিটরিং সেল গঠন - দক্ষিণ বাংলা সিটি, উপজেলা ও পৌর ভোটে মনিটরিং সেল গঠন - দক্ষিণ বাংলা
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:১৬ পূর্বাহ্ন

সিটি, উপজেলা ও পৌর ভোটে মনিটরিং সেল গঠন

নিউজ ডেস্ক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
সিটি, উপজেলা ও পৌর ভোটে মনিটরিং সেল গঠন

চারটি সিটি করপোরেশনের সাধারণ আসনের কাউন্সিলর, রাজশাহী জেলার গোদাগাড়ী পৌরসভার মেয়রসহ কয়েকটি পৌরসভার সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে উপনির্বাচন এবং মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার চেয়ারম্যান ও চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার ভাইস চেয়ারম্যান শূন্য পদে উপনির্বাচন ৭ অক্টোবর (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির উপসচিব মো. আতিয়ার স্বাক্ষরিত ৬ অক্টোবরের (বুধবার) এক চিঠিতে এ সেল গঠনের বিষয়টি জানানো হয়। ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধির সমন্বয়ে এ সেল গঠন করা হয়েছে। মনিটরিং সেলের প্রধান করা হয়েছে আইডিয়া প্রকল্পের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরকে।

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার কর্মকর্তা, পুলিশের এসপি পদমর্যাদার কর্মকর্তা, বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত পরিচালক, মেজর, আনসার ও ভিডিপির মেজর অথবা উপ-পরিচালক কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার অথবা সহকারী পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তারা মনিটরিং সেলের কমিটিতে থাকবেন। ইসির আদেশে বলা হয়েছে, ভোটগ্রহণের দিন নির্বাচন কমিশন সচিবালয়ের মনিটরিং সেলের কার্যক্রম নির্বাচন কমিশন সচিবালয় থেকে পরিচালিত হবে।

সেলের কার্যক্রমে বলা হয়েছে

১. নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগত করা।
২. সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েন করা আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থা ও সার্বিক অবস্থা সম্পর্কে জানানো।
৩. সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কেও মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিত করা (বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এর সেটসহ)
৪. ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় করা।
৫. ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটানিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা দেওয়া।

ইসির আদেশে বলেছে, মনিটরিং সেল যেন কার্যকর হয় এবং কমিশনকে যেন সময়ে পরিস্থিতি অবহিত করা হয়, সেদিকে দৃষ্টি রাখার জন্য প্রধান নির্বাচন কমিশনার নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ বাংলা ডটকম এর জন্য সারাদেশে সংবাদ দাতা নিয়োগ চলছে
যোগাযোগঃ- ০১৭১১১০২৪৭২, news@dokhinbangla.com




এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:৪২
    সূর্যোদয়ভোর ৫:৫৭
    যোহরদুপুর ১১:৪৩
    আছরবিকাল ৩:০২
    মাগরিবসন্ধ্যা ৫:২৯
    এশা রাত ৬:৪৫




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দক্ষিণ বাংলা:-2018-2021
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English