দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর দক্ষিণ বাংলা - দক্ষিনের জনপদের খবর হেফাজতের কর্মসূচিতে সাংবাদিকদের ওপর হামলায় আসকের নিন্দা - দক্ষিণ বাংলা হেফাজতের কর্মসূচিতে সাংবাদিকদের ওপর হামলায় আসকের নিন্দা - দক্ষিণ বাংলা
বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৪:২১ অপরাহ্ন

হেফাজতের কর্মসূচিতে সাংবাদিকদের ওপর হামলায় আসকের নিন্দা

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ বুধবার, ৩১ মার্চ, ২০২১
  • ৩৩ জন নিউজটি পড়েছেন
হেফাজতের কর্মসূচিতে সাংবাদিকদের ওপর হামলায় আসকের নিন্দা

হেফাজতে ইসলামের বিক্ষোভ ও হরতাল কর্মসূচিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

মঙ্গলবার (৩০ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নিন্দা ও দাবি জানায় সংগঠনটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে কেন্দ্র করে গৃহীত কর্মসূচির তথ্য সংগ্রহ করতে গিয়ে কত কয়েকদিন ধরে সাংবাদিকরা নানা হামলা ও হয়রানির শিকার হয়েছেন, যা অত্যন্ত অনভিপ্রেত ও নিন্দনীয়। এ ধরনের হামলা স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে একটি বড় অন্তরায় বলে মনে করে আসক।

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক গোলাম মনোয়ার কামাল স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২৬ মার্চ জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকায় হেফাজতে ইসলাম ও সরকার সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনার সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন সাংবাদিক ও ফটো সাংবাদিকরা। কারো কারো মুঠোফোন ও ক্যামেরাও কেড়ে নেয়া হয়।

অন্যদিকে ২৭ মার্চ হরতাল চলাকালে নারায়ণগঞ্জের সানারপাড় ও সাইনবোর্ড এলাকায় সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। ব্রাহ্মণবাড়িয়ায় হামলায় আহত হয়েছেন প্রেস ক্লাবের সভাপতি।

আসক জানায়, হামলার শিকার ও আহত ফটো সাংবাদিকরা হলেন- প্রথম আলোর হাসান রাজা ও আশরাফুল আলম, ডেইলি স্টারের এমরান হোসেন ও প্রবীর দাস, দেশ রূপান্তরের হারুনুর রশীদ, বাংলাদেশ প্রতিদিনের জয়িতা রায়, নিউএইজের আবদুল্লাহ অপু, বিডিনিউজ টোয়েন্টিফোরের মাহমুদুজ্জামান অভি, ডেইলি সানের রিয়াজ আহমেদ ও সারাবাংলা ডট নেটের হাবিবুর রহমান। ঢিলের আঘাতে ৭১ টিভির প্রতিবেদক ইশতিয়াক ইমন এবং পুলিশের ছোড়া ছররা গুলিতে বাংলাভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক দীপন দেওয়ান ও বাংলা নিউজের শেখ জাহাঙ্গীর আলম আহত হন।

হরতাল চলাকালে ২৭ মার্চ নারায়ণগঞ্জের সানারপাড় এলাকায় বিক্ষোভ মিছিলের ছবি তোলার সময় নিউজ বাংলা টোয়েন্টিফোরের নারায়ণগঞ্জ প্রতিনিধির মোবাইল ফোন কেড়ে নেন হরতাল সমর্থকরা। অন্যদিকে দৈনিক সংবাদের নারায়ণগঞ্জ প্রতিনিধি অভিযোগ করেছেন যে, হেফাজত কর্মীরা তাকে হেনস্তা করেন এবং তিনি যে মুসলিম তা নিশ্চিত হওয়ার জন্য তাকে কলমা পড়তে বাধ্য করেন।

একই এলাকায় হরতাল সমর্থকদের হামলার শিকার হয়েছেন নিউএইজের সাংবাদিক মোক্তাদির রশিদ রোমিও। চ্যানেল টোয়েন্টিফোরের একটি গাড়ি ভাঙচুর করেছেন পিকেটাররা। সাইনবোর্ড মোড়ের কাছে জিটিভির ক্যামেরাপারসন মাসুদুর রহমান মারধরের শিকার হয়েছেন। ইট-পাটকেল ছোড়ার ফুটেজ নেয়ার সময় তাকে মারধর করা হয়। হেফাজতকর্মীরা ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রেস ক্লাবেও ভাঙচুর চালান। এ ঘটনার সংবাদ সংগ্রহের সময় আহত হন প্রেস ক্লাবের সভাপতি রিয়াজুদ্দিন জামি।

আসক সাংবাদিকদের ওপর এমন হামলা অত্যন্ত দুঃখজন উল্লেখ করে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের ওপর হামলার ঘটনা সুষ্ঠু তদন্তের মাধ্যমে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে।




নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই ক্যাটাগরির আর নিউজ




Salat Times

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৩
    সূর্যোদয়ভোর ৫:৩১
    যোহরদুপুর ১১:৫৭
    আছরবিকাল ৩:২৪
    মাগরিবসন্ধ্যা ৬:২৩
    এশা রাত ৭:৪২




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত 2018-2020
সারাদেশের সংবাদ দাতা নিয়োগ চলছে ০১৭১১১০২৪৭২
themesba-lates1749691102
বাংলা English