২০২০ সালে বরিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ২৪৩

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১
২০২০ সালে বরিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ২৪৩

সদ্য বিদায়ী ২০২০ সালে বরিশাল বিভাগে মোট ২৪৪টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৪৩ জন শিশুসহ নারী-পুরুষ। এতে আহত হয়েছেন ৪৫৭ জন। বরিশাল বিভাগে ২০২০ সালে সবচেয়ে আলোচিত ও মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটে গত ৯ সেপ্টেম্বর বিকেলে। ওইদিন ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার আঁটিপাড়া এলাকায় মৃত নবজাতকের লাশ নিয়ে বাড়ি ফেরার পথে কাভার্ডভ্যান, অ্যাম্বুলেন্স ও যাত্রীবাহী বাসের ত্রিমুখী সংঘর্ষে নবজাতকের বাবাসহ একই পরিবারের পাঁচ সদস্য ও অ্যাম্বুলেন্স চালকের মর্মান্তিক মৃত্যু হয়।

নিরাপদ সড়ক চাই (নিসচা) কর্তৃক ২০২০ সালে সড়ক দুর্ঘটনার পরসিংখ্যান সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের ছয় জেলায় ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এসব সড়ক দুর্ঘটনা ঘটে।

বরিশাল জেলায় ১০৪ সড়ক দুর্ঘটনায় ৯৩ জন নিহত ও আহত হয়েছেন ২৩৮ জন, ঝালকাঠিতে ২০ সড়ক দুর্ঘটনায় ১৮ জন নিহত ও আহত হয়েছেন ৬০ জন, পিরোজপুরে ২০ সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত ও আহত হয়েছেন ৯ জন, পটুয়ালীতে ৪২ সড়ক দুর্ঘটনায় ৪৩ জন নিহত ও আহত হয়েছেন ৪৬ জন, বরগুনায় ১৯ সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত ও আহত হয়েছেন ৩১ জন, ভোলায় ৩৯ সড়ক দুর্ঘটনায় ৪৫ জন নিহত ও ৭৩ জন আহত হয়েছেন ।

দুর্ঘটনা,নিহত ও আহতের বিষয়টি কে নিশ্চিত করে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের কেন্দ্রীয় মহাসচবি সযৈ়দ এহসান-উল হক কামাল জানান, ১৯৯৩ সালের ২২ অক্টোবর চিত্রনায়ক ও নিরাপদ সড়ক চাই’র (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের সহধর্মিনী জাহানারা কাঞ্চন মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় মারা যান। এরপর থেকে তাঁর স্ত্রী হারানো শোককে শক্তিতে পরিণত করে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য নিরাপদ সড়ক চাই (নিসচা) প্রতিষ্ঠা করেন তিনি।

সংগঠনের কর্মীদের অক্লান্ত পরিশ্রমের সাথে একাত্মতা ঘোষণা করে দেশ-বিদেশের ১২০টি শাখা-সংগঠন সক্রিয়ভাবে জনসচতেনতাসহ সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সামাজিক আন্দোলন চালিয়ে যাচ্ছে । এর অংশ হিসেবে ২০১২ সাল থেকে প্রতিবছর দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা সেল থেকে সড়ক দুর্ঘটনার বিস্তারিত প্রতিবেদন জাতির সামনে উপস্থাপন করে আসছে নিসচা।

আরো জানান, অশিক্ষিত ও অদক্ষ চালক, রাজনৈতিক সদিচ্ছার অভাব,সড়ক পরিবহণ আইন ২০১৮ বাস্তবায়ন না হওয়াসহ আরো বিভিন্ন কারণে প্রতিনিয়ত এসব দুর্ঘটনা ঘটছে। তাই করোনা প্রতিরোধে সরকারিভাবে যেরকম প্রচার প্রচারণা চালানো হচ্ছে একইভাবে সড়ক দুর্ঘটনা নিরসনে প্রচার-প্রচারণা চালানো উচিত বলেও মনে করছেন এই মহাসচিব।


বার্তা২৪.কম


আরো নিউজ