কোন পুলিশ সদস্য মাদকসহ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়ালে বিভাগীয় ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক
দক্ষিণ বাংলা সোমবার, ১ মার্চ, ২০২১

বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার বলেছেন, প্রতিটি মামলা তদন্তে অদক্ষতা অলসতা অমনোযোগীতা পরিহার করে বস্তুনিষ্ঠ সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ন্যায়বিচার নিশ্চিত করার জন্য বিশেষ পুরষ্কারের পাশাপাশি  অপেশাদারসূলভ কোন আচরণ, পক্ষপাত দুষ্টতা অথবা কোন পুলিশ সদস্য কোনভাবে মাদক সহ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়ালে রয়েছে কঠোর বিভাগীয় ব্যবস্থা।

রোববার (২৮ ফেব্রুয়ারি) বরিশাল পুলিশ লাইন্সের ড্রিল সেডে অনুষ্ঠিত মাসিক কল্যান সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় বরিশাল মেট্রোপলিটন পুলিশকে লিডিং ইউনিট  হিসেবে সেবা, নিষ্ঠা, আন্তরিকতার সাথে উজ্জীবিত হয়ে কাজ করায় সাধুবাদ তথা শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, কল্যাণ সভায় আমরা নিজেদের ও জনগণের কল্যাণ নিয়ে আলোচনা করে থাকি। পুলিশ কমিশনার বলেন, সাধারণ মানুষের সাথে মানবিক আচরণের পাশাপাশি ক্রিমিনালদের সাথে আইনের ভাষায় অত্যন্ত কঠোর হতে হবে এবিষয়ে কোন প্রকার শৈথিল্য প্রদর্শন করা যাবে না।  প্রতিটি মামলা তদন্তে অদক্ষতা অলসতা অমনোযোগীতা পরিহার করে বস্তুনিষ্ঠ সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ন্যায়বিচার নিশ্চিত করার জন্য বিশেষ পুরষ্কারের পাশাপাশি  অপেশাদারসূলভ কোন আচরণ, পক্ষপাত দুষ্টতা অথবা কোন পুলিশ সদস্য কোনভাবে মাদক সহ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়ালে রয়েছে কঠোর বিভাগীয় ব্যবস্থা।

তিনি আরও বলেন, বিট অফিসার বিট এলাকায় পাড়া মহল্লায় নিয়মিত যাচ্ছে কি-না, সমাজের শান্তি স্থাপনে সর্বস্তরের জনগণ ও নেতৃবৃন্দদের নিয়ে সামাজিক ভাবে বিরোধ নিষ্পত্তি করছে কি-না শীর্ষ কর্মকর্তাগণ তা মাঠ পর্যায়ে তদারকি করবে। বিট এলাকায় সামাজিক নেতা হিসেবে দায়িত্বপালনের মাধ্যমে ভালো কাজের স্বাক্ষর রাখতে হবে।জননিরাপত্তার স্বার্থে অপরাধ দমনে  গোটা বিট এলাকার পাড়া, মহল্লা, বাড়িতে বাড়িতে সিসি ক্যামেরা স্থাপনে জনগণকে উদ্বুদ্ধ করে খারাপ ও দুষ্ট চক্রের দূর্গ ভেঙে শান্তি প্রতিষ্ঠায় আরও তৎপরতা বাড়াতে হবে।

পুলিশ কমিশনার বলেন, উঠতি যুবক তথা কিশোর অপরাধ বন্ধে, অপরাধের সংস্পর্শে আসতে পারে এমন ঝুঁকিপূর্ণ কিশোরদের তালিকা তৈরি করে মানবাধিকার সমুন্নত রেখে তাঁদের মা-বাবার সহ সামাজিক নেতৃত্বদানকারী নাগরিকদের সাথে সমন্বয় করে কাজ করতে হবে। অপরাধ দানাবাঁধার আগেই তা দ্রুততম সময়ে দমন করতে হবে। মহামারী করোনা সংক্রমণ রোধে তিনি বলেন, পর্যায়ক্রমে টিকা গ্রহণের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে আরও উদ্যম নিয়ে কাজ করতে হবে।

কল্যাণ সভা শেষে ভালো কাজ এবং বিভিন্ন আভিযানিক কাজের সফলতায় বিভিন্ন পদমর্যাদার অফিসারদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সহকারী পুলিশ কমিশনার (ফোর্স এন্ড কাউনিয়া থানা) মোঃ মাসুদ রানা’র সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মোহাম্মদ জাকির হোসেন মজুমদার-পিপিএম , উপ-পুলিশ কমিশনার (ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন) খাঁন মুহাম্মদ আবু নাসের, উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোঃ মনজুর রহমান-পিপিএম বার, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন) মোঃ আকরামুল হাসান,অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) মোঃ রেজাউল করিম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ফোর্স) মোঃ আব্বাসউদ্দীন সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD