জাটকা নিধন প্রতিরোধ অভিযানে অবদান রাখছে কোস্টগার্ড পশ্চিম জোন

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা সোমবার, ১ মার্চ, ২০২১
জাটকা নিধন প্রতিরোধ অভিযানে অবদান রাখছে কোস্টগার্ড পশ্চিম জোন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কর্তৃক গত ১০ নভেম্বর ২০২০ থেকে আগামী ৩০ জুন ২০২১ পর্যন্ত ইলিশ অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা সম্পূর্ন নিষিদ্ধ করা হয়। এ সময় ২৫ সে.মি. আকারের ছোট ইলিশ (জাটকা) আহরণ, পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় বন্ধ থাকবে।

বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন কার্যকরভাবে “জাটকা নিধন প্রতিরোধ অভিযান-২০২১” পরিচালনার জন্য প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে নানাবিধ কার্যক্রম গ্রহণ করে আসছে।
আইন বাস্তবায়নের জন্য বাংলাদেশ কোস্ট গার্ড সকল নদ-নদী, মাছ ঘাট, মৎস্য আড়ৎ, হাট-বাজার, চেইনশপ অন্যান্য বিক্রয় কেন্দ্রে ব্যাপক অভিযান পরিচালনা করে। এ সময় কোস্ট গার্ডের দায়িত্বাধীন এলাকায় জনসচেতনতা তৈরির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হয়।

এছাড়াও “জাটকা নিধন প্রতিরোধ অভিযান-২০২১” সফল করার উদ্দেশ্যে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিমজোন সংশ্লিষ্ট সংস্থাসমুহের সাথে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে একক ও যৌথভাবে বিভিন্ন অভিযান পরিচালনা শুরু করে। এসময় বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন এর বেইস, ছোট-বড় জাহাজ এবং স্থায়ী ও অস্থায়ী কন্টিনজেন্ট এর সদস্যগন কোস্ট গার্ড বোট ও ভাড়াকৃত বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত রয়েছে। বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক গত ১০ নভেম্বর থেকে এ পর্যন্ত উপকূলীয় এলাকার বিভিন্ন নদ-নদীতে অভিযান পরিচালনা করে ১ কোটি ১৩ লক্ষ বর্গমিটার কারেন্ট জাল ও অন্যান্য অবৈধ জাল, ১০ টি ইঞ্জিন চালিত কাঠের বোট ও ৪ হাজার ১০০ কেজি অবৈধভাবে জাটকাএবং ২০ জন জেলেকে অবৈধভাবে মাছ ধরার অপরাধে আটক করা হয়।

পরবর্তীতে জব্দকৃত জালগুলোকে স্থানীয় ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিম খানা ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। এছাড়াও আটককৃত জেলেদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান ও জরিমানা করা হয়।বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনেরএখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখবে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD