বর্ষাকালে ত্বক ও চুলের যত্ন নেবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১ জুন, ২০২১
বর্ষাকালে ত্বক ও চুলের যত্ন নেবেন যেভাবে

বর্ষাকালে ত্বক ও চুলের যত্ন নেওয়া বেশি কঠিন। এ সময় ত্বকের যত্ন নিতে হিমশিম খেতে হয়। অতিরিক্ত বৃষ্টির প্রভাবে ত্বক ও চুলে নানা ধরনের সমস্যা দেখা দেয়। এমনকি মুখে ব্রণ ও চুলে খুশকির সমস্যাও দেখা দিতে পারে। এ সময় কীভাবে ত্বক ও চুলের যত্ন নেওয়া উচিত, তা নিয়েই আজকের আয়োজন-

বর্ষাকালে ত্বকের যত্ন

মুখ পরিষ্কার করুন
বর্ষাকালে মুখে তৈলাক্ত ভাব তৈরি হতে পারে। সে কারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মুখ পরিষ্কার করার ওপর গুরুত্ব দিয়েছেন। তারা বলেছেন, দিনে অন্তত দু’বার মুখ পরিষ্কার করা উচিত। এতে মুখের তৈলাক্ত ভাব কমে যায়। অনেকে মুখ পরিষ্কারের জন্য ক্লিনজার ব্যবহার করেন। তবে বিশেষজ্ঞরা এটি দিয়ে মুখ পরিষ্কার করতে নিরুৎসাহিত করেছেন।

ক্সফোলিয়েশন করুন

বর্ষাকালে অনেকের এক্সফোলিয়েশনের প্রয়োজন হয়। তাছাড়া এ সময় ত্বকের মৃত কোষগুলো সরে যাওয়ার কারণে লোমকূপ পরিষ্কার হয়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, সপ্তাহে অন্তত দু’বার এক্সফোলিয়েশন করা উচিত। এতে মুখ চকচকে হয়ে ওঠে।

মেকআপ করবেন না

বর্ষাকালে মেকআপ করা উচিত নয়। কেননা এতে ত্বকের ক্ষতি হতে পারে। বর্ষাকালে আর্দ্র আবহাওয়ার কারণে ত্বক শুকনা থাকে। সে কারণে ত্বকে কৃত্রিম মেকআপের ব্যবহার করলে বিভিন্ন রোগ হতে পারে।

বর্ষাকালে চুলের যত্ন

চুলের যত্ন নিন

বর্ষাকালে চুলে যাতে খুশকি না হয়, সে কারণে কেবল চুলের গোড়ায় শ্যাম্পু করা উচিত। তাছাড়া সব ধরনের কন্ডিশনার ব্যবহার করা উচিত নয়। কেননা এতে বিভিন্ন রোগ হওয়ার সমস্যা দেখা দেয়।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD