মেসির রেকর্ড গোলেও জয় পেল না আর্জেন্টিনা

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
মেসির রেকর্ড গোলেও জয় পেল না আর্জেন্টিনা

বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচেই শুরুতে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। দুই ম্যাচই শেষ পর্যন্ত হয়েছিল ড্র। কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচেও এমন ভাগ্য বরণ করতে হয় কি না সেই শঙ্কা দেখা গিয়েছিল। হলোই তাই।

রিও দে জেনেইরোর নিল্তন সান্তোসে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৩টায় কোপা আমেরিকায় ‘বি’ গ্রুপের ম্যাচে চিলির মুখোমুখি হয় আর্জন্টিনা। আর প্রথমার্ধে অধিনায়ক লিওনেল মেসির দুর্দান্ত ফ্রি-কিকে এগিয়ে গেলেও ভিত কাজে লাগাতে পারল না লিওনেল স্ক্যালোনির বাকি শিষ্যরা। দ্বিতীয়ার্ধে গোল হজম করে ১-১ সমতায় ড্র হয়েছে ম্যাচটি।

শুরুর দিকে অনেকটা ছন্নছাড়া খেলে আর্জেন্টিনা। ১৮ মিনিটে সহজ সুযোগ পেয়েও গোলরক্ষকের হাতে মারেন গঞ্জালেস। ম্যাচের ৩১ মিনিটে লো সেলসোকে ফাউল করলে চিলির ডি বক্সের বাইরে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। ঠিকে যেন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের পুনরাবৃত্তি।

সেবার চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভো মেসির ফ্রি কিক ঠেকিয়ে দিয়েছিলেন। তবে এবার পুনরাবৃত্তি ঘটেনি। কোপায় অসাধারণ এক ফ্রি-কিক দেখে বিশ্ব। গোলপোস্টের কোনা দিয়ে করা মেসির দুর্দান্ত শট হাত বাড়িয়েও ছুতে পারেননি ব্রাভো। বল জালে জড়ায়। ১-০ তে এগিয়ে যায় আলবিসেলেস্তেরা।

এই গোলের কিছু সময় পর গোলপোস্টের খুব কাছে পাস পেয়েও ঠিকমতো বলে পা ছোঁয়াতে পারেননি মার্টিনেজ। লক্ষ্যভ্রষ্ট হয়ে সহজ সুযোগ মিস হয়।

রেফারির বাঁশিতে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা। প্রথমার্ধে ৫২ শতাংশ সময় নিজেদের পায়ে বল রেখেছে আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয়ার্ধে নেমে ৫৭ মিনিটের সময় সমতায় ফেরান চিলের এদওয়ার্দো ভারগাস।

৫৬ মিনিটে বক্সের ভেতরে ভিদালকে ফাউল করেন টাগ্লিয়াফিকোর। আবেদন করেন পেনাল্টির। রেফারি প্রথমে সাড়া না দিলেও ভিএআর সিদ্ধান্ত বদলায়। পেনাল্টি পায় চিলি।

ভিদালের নেওয়া শট অবশ্য ঠেকিয়ে দিয়েছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কিন্তু ফিরতি বল ক্লিয়ার করতে ছিলেন না কোনো ডিফেন্ডার। সুযোগটা কাজে লাগান এডোয়ার্ড ভার্গাস। হেডে আর্জেন্টিনার জালে বল জড়ান তিনি। খেলায় সমতা ফিরে আসে।

এরপর আর খেলায় ফিরতে পারেনি মেসির আর্জেন্টিনা। যদিও ৭৯ মিনিটে। মেসির বাড়ানো বলে দারুণ সুযোগ পেয়েছিলেন গঞ্জালেস। কিন্তু মিস করেন তিনি।

নির্ধারিত সময়ের পর অতিরিক্ত পাঁচ মিনিটেও চিলির গোলমুখ খুলতে পারেনি আকাশি-সাদার জার্সিরা। ফলে রেফারির শেষ বাঁশিতে ১-১ ড্র করে মাঠ ছেড়েছে লিওনেল স্ক্যালোনি শিষ্যরা। এ নিয়ে টানা তৃতীয় ম্যাচে এগিয়ে গিয়েও ড্রয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে মেসিদের।

এমন খেলায় আর্জেন্টিনা সমর্থকরা হতাশ হতেই পারেন। কারণ পুরো ম্যাচে ১৮টি শট নিয়েছে আলবিসেলেস্তেরা। পক্ষান্তরে চিলি নিয়েছে মাত্র ৫টি। তবে দ্বিতীয়ার্ধে ভালো খেলে ম্যাচের ৫১ শতাংশ বল নিজেদের দখলে রেখেছে চিলি। পাসের দিক থেকেও এগিয়ে চিলি। আর্জেন্টিনার ৩৫১ পাসের বিপরীতে চিলি পাসসংখ্যা ৩৮১টি।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD