রংপুর বিভাগে সাড়ে ১৩ হাজার এইচএসসি পরীক্ষার্থী কমেছে

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
রংপুর বিভাগে সাড়ে ১৩ হাজার এইচএসসি পরীক্ষার্থী কমেছে

আগামী ৬ নভেম্বর (রোববার) থেকে সারাদেশে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রংপুর বিভাগের দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষার্থী কমেছে সাড়ে ১৩ হাজার। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন। এবার পরীক্ষা দেওয়ার কথা রয়েছে ১ লাখ ১৮৮২ জনের। ৬৭৪টি কলেজের শিক্ষার্থীরা ২০২টি কেন্দ্রে পরীক্ষা দেবে। এবার ছাত্রের সংখ্যা বেশি। গত বছর ছাত্রীর সংখ্যা বেশি ছিল।সোমবার (৩১ অক্টোবর) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান মুঠোফোনে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ বছর রংপুরের ৩৯টি কেন্দ্রে ১৩০টি কলেজের ২২ হাজার ২৭১ জন, গাইবান্ধার ৩০টি কেন্দ্রে ৭৯টি কলেজের ১৪ হাজার ৫৯৬ জন, নীলফামারীর ২৪টি কেন্দ্রের ৯৩টি কলেজের ১২ হাজার ১৮৯ জন, কুড়িগ্রামের ২৪টি কেন্দ্রে ৮৬টি কলেজের ১০ হাজার ৭৮৭ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

এছাড়া লালমনিরহাটের ১১টি কেন্দ্রে ৫৯টি কলেজের ৬ হাজার ৪৭৭ জন, দিনাজপুরের ৪২টি কেন্দ্রে ১১৩০টি কলেজের ১৯ হাজার ৮৬১ জন, ঠাকুরগাঁওয়ের ২০টি কেন্দ্রে ৬১টি কলেজের ৯ হাজার ৩৯৭ জন এবং পঞ্চগড়ের ১২ কেন্দ্র ৩৬টি কলেজের ৬ হাজার ৩০৪ জন পরীক্ষায় অংশ নেবে।মোট পরীক্ষার্থীর মধ্যে ৫১ হাজার ৩২২ জন ছাত্র এবং ৫০ হাজার ৫৬০ জন ছাত্রী। গত বছর ছাত্রের সংখ্যা ছিল ৫৭ হাজার ৬৯৯ এবং ছাত্রী ছিল ৫৮ হাজার ৯৬ জন।এদিকে সাড়ে ১৩ হাজার পরীক্ষার্থী কমে যাওয়ার পেছনে ঝড়ে পড়া, বাল্য বিয়ে, প্রস্তুতিমূলক পরীক্ষার খারাপ ফলসহ অভিভাবকদের দায়িত্বহীনতাকে দুষছেন সচেতন নাগরিকেরা।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক-সুজন রংপুর মহানগর কমিটির সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু বলেন, স্কুলের গণ্ডি পেরিয়ে কলেজে বা উচ্চ মাধ্যমিকে ভর্তি হওয়ার পর অনেক পরিবারই ছেলে-মেয়েদের পড়া-লেখার খরচ যোগান দিতে পারে না। কখনো আবার অমনোযোগী শিক্ষার্থীরা নিজে থেকেই পড়ালেখা বন্ধ করে দেয়। এতে করে ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে।

তিনি বলেন, আবার অভিভাবকদের অসচেতনতার কারণে কলেজপড়ুয়া মেয়েরা বাল্য বিয়ের শিকার হচ্ছে। এছাড়া, পরীক্ষার প্রস্তুতি ভালো না হওয়ায় কেউ কেউ এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারছে না। তবে শহরের তুলনায় গ্রামে শিক্ষার্থী ঝড়ে পড়ার প্রবণতা অনেক বেশি।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD