১০ টাকা করে অন্তর্বর্তী লভ্যাংশ দেবে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
১০ টাকা করে অন্তর্বর্তী লভ্যাংশ দেবে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

শেয়ারহোল্ডারদের ১০০ শতাংশ নগদ অর্থাৎ ১০ টাকা করে অন্তর্বর্তী লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি) বাংলাদেশ লিমিটেড। কোম্পানির চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর, এই ৯ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৫৪ কোটি শেয়ারহোল্ডারদের মোট ৫৪০ কোটি টাকা লভ্যাংশ দেবে। মঙ্গলবার (১ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইর তথ্য মতে, কোম্পানির জানুয়ারি থেকে সেপ্টেম্বর সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ৫২ পয়সা। এই তিন প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ১০ টাকা করে মুনাফা পাবেন শেয়ারহোল্ডাররা।

এর আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ২১ টাকা ৪১ পয়সা। সেই সময় অন্তর্বর্তীকালীন ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ১২ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল।
লভ্যাংশ প্রাপ্তির যোগ্যতা নির্ধারণে আগামী ২১ নভেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ওই তারিখে যাদের কাছে শেয়ার থাকবে, কেবল তারা-ই ঘোষিত লভ্যাংশ পাবেন।এদিকে জুলাই থেকে সেপ্টেম্বর শুধু তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৭ টাকা ৫৯ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৫ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে প্রতিষ্ঠানটির মুনাফা বেড়েছে।
১৯৭৭ সালে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৭২ দশমিক ৯১ শতাংশ শেয়ার, সরকারের হাতে দশমিক ৬৪ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২ দশমিক ৬২ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৬ দশমিক ৫৫ শতাংশ শেয়ার। আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৭ দশমিক ২৮ শতাংশ শেয়ার।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD