৬ মাসে হামলার শিকার ২৩৯ সাংবাদিক

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা শনিবার, ৩ জুলাই, ২০২১
৬ মাসে হামলার শিকার ২৩৯ সাংবাদিক

পেশাগত দায়িত্বপালন করতে গিয়ে দেশে চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি থেকে জুন পর্যন্ত) গণমাধ্যমকর্মীদের ওপর ১৬৪টি হামলার ঘটনা ঘটেছে। এতে ২৩৯ জন সাংবাদিক আহত এবং একজন সংবাদকর্মী নিহত হয়েছেন।

শনিবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ঢাকায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক গ্রুপ ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ প্রকাশিত প্রতিবেদন ও স্বেচ্ছাসেবীদের পাঠানো তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বেশিরভাগ ক্ষেত্রে সংবাদ সংগ্রহকালে এসব হামলার শিকার হয়েছেন সংবাদকর্মীরা। প্রকাশিত সংবাদের কারণেও অনেক সংক্ষুব্ধ ব্যক্তি সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছেন।

এতে আরও বলা হয়, ছয় মাসে সংবাদকর্মীদের বিরুদ্ধে সর্বমোট ৩৬টি মামলা দায়ের করা হয়েছে। যার মধ্যে ১৩টি মামলা দায়ের হয় ‌‘সমালোচিত’ ডিজিটাল নিরাপত্তা আইনে। এসব মামলায় আসামি হয়েছেন ৮০ জন গণমাধ্যমকর্মী।

প্রতিবেদনে জানানো হয়, মামলাগুলো দায়েরের কারণ অনুসন্ধান করে জানা গেছে, প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়া এবং অন্যান্য ক্ষোভের বশবর্তী হয়ে বিভিন্ন রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিরা এসব মামলা দায়ের করেন।

এছাড়াও একই সময়ে বিভিন্নভাবে ৬৩টি ঘটনায় কমপক্ষে ৭৯জন গণমাধ্যমকর্মী হয়রানির শিকার হয়েছেন। এসব হয়রানির মধ্যে প্রাণনাশের হুমকিও রয়েছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD