ইফতারির আগে রাজধানীর বিভিন্ন সড়কে যানজট

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা রবিবার, ৩ এপ্রিল, ২০২২

রমজানের প্রথম দিনে ইফতারির আগে রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। বিকেলে অফিস টাইম শেষ হওয়ার পর থেকে সড়কে যানবাহনসহ মানুষের উপস্থিতি বাড়তে থাকে। ফলে রমজানের প্রথম ইফতারির আগে রাজধানী জুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

একে সপ্তাহের প্রথম কর্মদিবস, এরমধ্যে রমজানের প্রথম দিন, যে কারণে ইফতারির ঠিক আগ মুহুর্তে সড়কে বেড়েছে মানুষ এবং যানবাহনের উপস্থিতি। সবার চেষ্টা প্রথম ইফতারিতে পরিবারের সঙ্গে যুক্ত হওয়া।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী রমজানে সরকারি অফিস সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত চলবে। এছাড়া ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান সহ অন্যান্য অফিস চলবে বিকেল চারটা পর্যন্ত। ফলে রোববার (৩ এপ্রিল) রমজানের প্রথম দিন অফিস টাইম শেষ হওয়ার পরই সড়কে যানজটের তীব্রতা বাড়তে থাকে।

100%

রাজধানীর এয়ারপোর্ট সড়ক, খিলক্ষেত, বনানী, মহাখালী, নাবিস্কো, সাতরাস্তা, মগবাজার, মালিবাগ, পল্টন, কাকরাইল, আবুল হোটেল, রামপুরা, বাড্ডা, কুড়িল, প্রগতি স্মরণিতে যানজট দেখা গেছে। অন্যদিকে শাহবাগ, ফার্মগেট, মিরপুর রোড, বিজয়স্মরণী, শ্যামলী, মিরপুর এলাকার বিভিন্ন সড়কে যানজট সৃষ্টি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

রাজধানীর পল্টন মোড় থেকে কুড়িল বিশ্বরোড সংলগ্ন এলাকায় আসার জন্য ভিক্টর ক্ল্যাসিক বাসে চড়েছেন বেসরকারি চাকরিজীবী তফাজ্জল হোসেন। তিনি বলেন, প্রথম রোজার দিন সবারই ইচ্ছে থাকে বাসায় গিয়ে পরিবারের সঙ্গে ইফতারি করা। তাই অফিস শেষে সবাই নিজ বাসায় যাওয়ার জন্য বের হয়েছে ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। পল্টন থেকে বাড্ডা আসতেই অনেক সময় লেগে গেলো। পুরো সড়ক জুড়েই তীব্র যানজট।

এদিকে গাবতলীর দিক থেকে শ্যামলী, আগারগাঁও, জাহাঙ্গীর গেট, মহাখালী হয়ে গুলশান পর্যন্ত আসা রইচ বাসের চালক হামিদ মিয়া বলেন, প্রথম রোজার বিকেলে থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। যানজটের কারণে পুরো সড়কে ধীরগতিতে আসতে হলো। পুরো সড়ক জুড়েই তীব্র যানজট। বিকেলের দিকে এসে যাত্রী কিছুটা বেশি হলেও সারাদিন যাত্রী তুলনামূলক কমই ছিল।

বনানী থেকে উত্তরার দিকে যাওয়া একটি বাসের যাত্রী সাদেকুর রহমান বলেন, বিশেষ করে অফিস টাইম শেষ হওয়ার পর গণপরিবহনগুলোতে যেমন যাত্রীর সংখ্যা বেড়েছে তেমনি সড়কে অন্যান্য গাড়ির সংখ্যাও বেড়েছে। অফিস বা কাজ শেষ করে সবাই নিজ বাসাতে গিয়ে ইফতারি করার ইচ্ছে থেকেই সড়কে মানুষ এবং গাড়ির সংখ্যা আজ বেড়েছে। আগে থেকেই কিছুটা ধারণা করা যাচ্ছিল যে প্রথম রোজার দিন ইফতারির আগে কিছুটা যানজট বাড়বে।

এদিকে রমজানের প্রথম দিন ইফতারির আগে মুহুর্তে বিভিন্ন সড়কের যানজট বিষয়ে প্রগতি স্মরণিতে দায়িত্ব পালন করা ট্রাফিক পুলিশ সদস্য মাহফুজুল ইসলাম বলেন, বিকেলের পর থেকে যানবাহনের সংখ্যা কিছুটা বেড়েছে। ফলে যানজট কিছুটা দেখা যাচ্ছে। মূলত অফিস শেষে সবাই ইফতার বাসায় গিয়ে ধরার জন্য যানবাহনে কাঙ্ক্ষিত গন্তব্যে যাচ্ছেন সবাই। তাই সড়কে একটা চাপ সৃষ্টি হয়েছে। আর যেসব সড়কে রিকশা চলে সেইসব সড়কগুলোতে যানজটের তীব্রতা বেশি দেখা যাচ্ছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD