কাঁচামরিচ পাইকারি ৬০ টাকা, খুচরায় প্রায় দ্বিগুণ দাম

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা শনিবার, ২ এপ্রিল, ২০২২

বেশ কয়েকদিন থেকে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজা ঊর্ধ্বমুখী। এখন রমজানকে সামনে রেখে আরেক দফা বেড়েছে বিভিন্ন পণ্যের দাম। নিত্যদিনের রান্নার অত্যাবশ্যকীয় উপাদান কাঁচামরিচেও বাড়তি দামের হাওয়া লেগেছে।

সাধারণত অন্য সময়ের চেয়ে রোজায় কাঁচামরিচের ব্যবহার বেশি হয়। যেহেতু একদিন পরই পবিত্র রমজান মাস শুরু। তাই বাজারে অস্বাভাবিক মূল্যের তালিকায় রয়েছে কাঁচামরিচের নামও।

কারওয়ান বাজারে যে মরিচের দাম কেজিপ্রতি ৫৮-৬০ টাকা, সেই মরিচ বিভিন্ন এলাকার বাজারে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত।

শনিবার (২ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, বৌ-বাজার ঘুরে কাঁচামরিচের দামের এমন ব্যবধান চোখে পড়ে।

এ বিষয়ে বৌ-বাজারের সবজি বিক্রেতা মফিজুল বলেন, কারওয়ান বাজারে পাল্লা ৩০০ টাকায় কিনলে গাড়িভাড়া ও অন্যান্য খরচর ধরে ৮০ টাকার ওপরে বিক্রি না করলে আমাদের চলে না। গত এক সপ্তাহ ধরেই এমন দাম চলছে।

তিনি বলেন, একটু ভালো মরচি বেশি দামেও বিক্রি করতে হয়। আপনারাই বলছেন, নিত্যপণ্যের দাম বেশি। আমরা কি এর বাইরে? যেমন দামে কিনি, তেমন দামেই বিক্রি।

তবে কিছুটা স্বস্তি দিচ্ছে পেঁয়াজের দামে। দোকানে দোকানে পেঁয়াজ সহজলভ্য। এখন দেশি পেঁয়াজ ৩০-৩৫ টাকা ও ভারতীয় জাতের পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর আর শুকনা মরিচ ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া গোল আলু ২০, আদা ৯০-১০০ ও বড়-ছোট রসুন ৬৫-১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বিক্রেতারা বলছেন, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে দুই একটি পণ্য ছাড়া বাজারদর তেমন একটা না বাড়েনি। যা দাম বাড়ার আগেই বেড়ে গেছে। গত কয়েক বছর ধরে রোজাকে সামনে রেখে আগেই দাম বেড়ে যায়। ফলে রমজান মাসে তেমন বাড়ে না।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD