কেমন হবে এই বৈশাখের সাজ?

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

বছর ঘুরে আবারও এলো বাংলা নববর্ষ। নতুন প্রত্যাশা বুকে নিয়ে নতুন বছরকে বরণ করে নিতে প্রস্তুত সবাই। বাংলা বছরের এই প্রথম দিন বাঙালির কাছে বিশেষ গুরুত্ব বহন করে। এটি বাঙালির উৎসবেরও দিন। উৎসব-পার্বণে রঙিন সাজ-পোশাক তো থাকবেই। মুসলমান ধর্মাবলম্বীদের পবিত্র রমজান মাস চলছে। রোজা থাকার কারণে দিনের বেলায় তারা উৎসবের খাবার গ্রহণ কিংবা সাজগোজে অংশ গ্রহণ করতে পারবেন না। তবে রয়েছেন অন্যান্য ধর্মাবলম্বীরাও। বৈশাখে যারা সাজতে চান, তাদের জন্য কেমন হবে এবারের সাজের ধরন? চলুন জেনে নেওয়া যাক-

মুখের সাজ

মেকআপের শুরুটা করুন প্রাইমার দিয়ে। মুখ ভালো করে ধুয়ে সানস্ক্রিন মেখে নিন। এরপর সানস্ক্রিন ভালোভাবে মুখে বসে গেলে প্রাইমার ব্যবহার করুন। এতে মেকআপ দীর্ঘ সময় মুখে থাকবে। প্রাইমার ব্যবহার করলে ঘামের কারণে সাজ নষ্ট হয়ে যাবে না।

চোখের সাজ

চোখের বাইরের অংশে টেপ লাগিয়ে নিন। এরপর আইশ্যাডো প্রাইমার লাগিয়ে নিন। সামান্য একটু ডার্ক কালারের আইশ্যাডো চোখের বাইরের দিকে আঙুল দিয়ে লাগিয়ে দিন। দিনের বেলার সাজে আইশ্যাডো অল্প ব্যবহার করাই ভালো। সমান টোন পেতে কনসিলার ব্যবহার করে চোখের পাতার বেস সেট করে নিতে পারেন।

চোখের সাজে ন্যাচারাল লুক

চোখের সাজে ন্যাচারাল লুক ধরে রাখতে চাইলে আইশ্যাডো ব্যবহার না করলেও চলবে। চোখের নিচে স্কিন টোনের থেকে লাইটার কনসিলার লাগিয়ে নিতে হবে। এরপর ব্রাশের সাহায্যে সামান্য সেটিং পাউডার লাগিয়ে দিন। লোয়ার ল্যাশলাইনে সামান্য আইশ্যাডো লাগিয়ে মিশিয়ে নিন। এরপর মাশকারা লাগিয়ে নিন।

লিপস্টিক

যেহেতু উৎসবের দিন তাই সাজ তো একটু রঙিন হবেই। লাল, গোলাপি, মেরুন, ওয়াইন কিংবা পছন্দের যেকোনো শেডের লিপস্টিক পরতে পারেন। মেকআপটা হালকা হওয়াতে গাঢ় রঙের লিপস্টিকে সুন্দর মানাবে। সকালের অনুষ্ঠানে ন্যুড শেডের লিপস্টিক বেশি ভালো লাগে। তবে চাইলে গাঢ় রঙের লিপস্টিকও পরতে পারেন।

মেকআপ সেটিং

মেকআপ ভালোভাবে সেট করার জন্য লাগিয়ে নিতে হবে সেটিং পাউডার। চোখ, নাকে একটু কাটাকাটা ভাব আনার জন্য কনটুরিং ব্যবহার করুন। দিনভর বাইরে থাকলে মেকআপ সেটিং স্প্রে লাগিয়ে নেবেন।

চুলের সাজ

যদি ঘরেই থাকেন তবে চুল ছেড়ে রাখা যায়। কিন্তু বাইরে বের হলে গরমের কারণে তা সম্ভব হবে না। এক্ষেত্রে চুল বেঁধে রাখুন। খোঁপা, বেনি, পনিটেইল ইত্যাদি বাঁধতে পারেন। সেইসঙ্গে কোনো না কোনো ফুল গেঁথে নিন। এতে অনেক বেশি সতেজ ও সুন্দর লাগবে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD