দ্বিতীয় সেশনে দাপুটে প্রত্যাবর্তন বাংলাদেশের

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা রবিবার, ৩ এপ্রিল, ২০২২

সুযোগ হাতছাড়া, বোলার সংকট, আম্পায়ারিং বিতর্ক মিলিয়ে ডারবান টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনটা এলোমেলো ছিল বাংলাদেশ দলের। তবে বোলারদের দাপটে দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা।

চা বিরতিতে যাওয়ার আগে ৫ উইকেট হারানো প্রোটিয়াদে সংগ্রহ ১৫৭ রান। সঙ্গে প্রথম ইনিংসের ৬৯ রান মিলিয়ে লিড দাঁড়িয়েছে সাকুল্য ২২৬ রানের। রায়ান রিকলটন ১৮ আর ভিয়ান মুল্ডার ৬ রান নিয়ে দক্ষিণ আফ্রিকার লিড আরো বাড়িয়ে নিতে দিনের তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করবেন।

১ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১০৫ রান নিয়ে ডিন এলগার ৬২ এবং কিগান পিটারসেন ২১ রানে দ্বিতীয় সেশন শুরু করেন। তবে বিরতি কাটিয়ে ফিরে সুবিধা করতে পারেননি এলগার। কাঁধের চোট নিয়েই বল করতে এসে প্রোটিয়া দলপতিকে ফেরান তাসকিন। অফ স্টাম্পের বাইরে থেকে সুইং করে ভেতরে ঢোকা বল ডিফেন্সের চেষ্টায় ব্যর্থ হন বাঁহাতি এলগার। আম্পায়ার জোরাল আবেদনে সাড়া না দিলে রিভিউ নেন মুমিনুল হক। এলগার ১০২ বলে ৭ চারে ফেরন ৬৪ রান করে।

২১ রান নিয়ে ব্যাট করতে নামা পিটারসেনকে একই পথ অনুসরণ করান মিরাজ। গুড লেংথ বল পিছিয়ে গিয়ে ঠিক মতো খেলতে পারেননি পিটারসেন। বলে চোখ রেখে শর্ট লেগে চমৎকার ক‍্যাচ নেন মাহমুদুল হাসান জয়। ৮৫ বলে চারটি চারে ৩৬ রান করেন পিটারসেন।

এরপর ইয়াসির আলি রাব্বির দুর্দান্ত এক ক্যাচে বিদায় নেন টেম্বা বাভুমা। স্লিপে বাঁ দিকে ঝাঁপিয়ে বাভুমাকে এক হাতের চোখ ধাঁধানো ক্যাচে ফেরান বাংলাদেশি ফিল্ডার। অথচ ম্যাচে কয়েকটি ক্যাচ ছেড়েছেন রাব্বি, যার মধ্যে ডিন এলগারও ছিলেন। ৪ রানে বাভুমা শিকার হলেন এবাদত হোসেনের বলে।

উজ্জীবিত বাংলাদেশ দলকে খানিক পর আনন্দের উপলক্ষ নেন দেন মিরাজ। তাতে সাদমান ইসলামের অবদানও কম নয়। মিরাজের করা ইনিংসের ৫২তম ওভারের প্রথম বল। রিভার্স সুইপ করতে চেয়েছিলেন কাইল ভেরেইনা। বল ব্যাট থেকে পায়ে লেগে উঠে যায় উপরে। সিলি পয়েন্টে দাঁড়ানো সাদমান ঝাঁপিয়ে পড়ে এক হাতে বল তালুবন্দি করেন। ১৮ বলে ১ চারে ৬ রান করেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান।

এরপর দলটির হয়ে লড়ছেন দুই ব্যাটসম্যান রিকলটন আর মুল্ডার। চা বিরতিতে যাওয়ার আগে স্বাগতিক শিবিরে আর বিপদের আঁচ লাগতে দেননি তারা। দ্বিতীয় সেশন শেষে৫ উইকেট হারানো প্রোটিয়াদে সংগ্রহ ১৫৭ রান। সঙ্গে প্রথম ইনিংসের ৬৯ রান মিলিয়ে লিড দাঁড়িয়েছে ২২৬ রানের। যেখানে রিকলটন ১৮ আর মুল্ডার ৬ রান নিয়ে দক্ষিণ আফ্রিকার লিড আরো বাড়িয়ে নিতে দিনের তৃতীয় ও শেষ সেশনের খেলা শুরু করবেন।

দাপুটে প্রত্যাবর্তন হলেও লিড হয়েছে ২২৬ রানের। সেটি আরো বাড়াবে দক্ষিণ আফ্রিকা। শঙ্কা তৈরি হচ্ছে এখানেই। বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স যেমন বলেছেন, ২৫০ হলে ম্যাচ জেতা কঠিন!


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD