দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে চায় ঢাকা-কাঠমান্ডু

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা বুধবার, ৩০ মার্চ, ২০২২

বাংলাদেশ ও নেপালের মধ্যে চলমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করার বিষয়ে জোর দিয়েছে উভয়পক্ষ।

মঙ্গলবার (২৯ মার্চ) কলম্বোতে ১৮তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও নেপালের পররাষ্ট্রমন্ত্রী ড. নারায়ণ খাদকা। এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী সম্পর্ক বৃদ্ধিতে জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, সংযোগ, জনগণের মধ্যে যোগাযোগ এবং জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। উভয়পক্ষ উচ্চ পর্যায়ের সফর বিনিময়সহ কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করার সময় দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তারা বিভিন্ন আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে একে অপরকে সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করেন।

ড. মোমেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় নেপালের জনগণ ও রাজনৈতিক নেতৃত্বের কাছ থেকে প্রাপ্ত অটুট সমর্থনের প্রশংসা করেন। নেপালের পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন স্নাতক ও স্নাতকোত্তর কোর্সের জন্য বিপুল সংখ্যক নেপালি শিক্ষার্থীকে আমন্ত্রণ জানানোর জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিজ দেশে দ্রুত প্রত্যাবাসনে নেপালের সহায়তা চান।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD