বরিশালের গণসমাবেশে জনস্রোত ঘটবে, মাঠ পরিদর্শন শেষ বিএনপি নেতারা

নিজস্ব প্রতিবেদক
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
বিএনপির কালকের মহাসমাবেশ স্থগিত

আগামী ৫ নভেম্বরের গণসমাবেশস্থল বরিশাল নগরের বঙ্গবন্ধু উদ্যান পরিদর্শন করেছেন বিএনপির কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ। মঙ্গলবার (০১ নভেম্বর) বেলা ১১ টায় বরিশালের বিভাগীয় গণ সমাবেশ বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী ও বিএনপির নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ডাঃ এ জেড এম জাহিদ হাসানসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ বঙ্গবন্ধু উদ্যান পরিদর্শন করেন। এসময় তিনি সাংবাদিকদের বলেন, ৫ নভেম্বর বরিশাল গণ সমাবেশের নগরী হয়ে উঠবে। বাস, লঞ্চ থ্রি-হুইলার বন্ধ করে জণগনকে আটকে রাখা যাবে না। যেমনটা ময়মনসিংহ,চট্রগ্রাম, রংপুর ও খুলনায় করেও জনস্রোত ঠেকানো জায়নি। বরিশালের জনগণকেও আটকে রাখতে পারবে না।

তিনি বলেন, বরিশাল হচ্ছে খালেদা জিয়া ও ধানের শীষের ঘাটি,তাই বরিশালের মানুষ জানে কিভাবে গণ সমাবেশ সফল করতে হবে। এবারের সরকার পতনের গণ সমাবেশ বরিশালের অতীতের রেকর্ড ভেঙ্গে ফেলা হবে। আমাদের বাধাগ্রস্থ করে জিয়াউর রহমান,বেগম খালেদা জিয়া ও তারেক জিয়ার সৈনিকদের পথরুদ্ধ করা যাবে না। এসময় মহানগর বিএনপি আহবায়ক মোঃ মনিরুজ্জামান খান ফারুক বলেন, বিএনপির গণ সমাবেশ ব্যহত করার লক্ষে এবারেই বরিশালের ইতিহাসে বিরোধী দলের সমাবেশ বানচান করার জন্য তারাও পরিকল্পিতভাবে মাঠের অর্ধেক স্থান নাটকীয়ভাবে মাঠ দখল রাখার কাজ করছে। এভাবে ক্ষমতার প্রভাব খাটিয়ে বিএনপির গণ সমাবেশে আসা জনতারস্রোত থামিয়ে রাখা যাবে না। আমরা সমাবেশ সফল করার জন্য সরকার দলীয় লোকের সকল অত্যাচার,হামলা ও বাধা শান্তিপূর্ণভাবে মোকাবেলা করে আমাদের সমাবেশ সফল করবই।

এ সময় বিএনপি মহানগর কমিটির আহ্বায়ক মনিরুজামান ফারুক জানান, ইতিমধ্যে বাস, থ্রি হুইলার বন্ধের ঘোষণা এসেছে । তবে যদি সবকিছুও বন্ধ করে দেয়া হয় তারপরেও মানুষ আসবে। এক সময়ে মানুষ হেঁটে হজ্ব করতে যেতো, দরকার হলে সেভাবেই আসবে ডু অর ডাই তিন দিন আগে থেকেই মানুষ আসা শুরু করবে ঢাকা সহ বিভিন্ন জেলা থেকে। বরিশালে বিএনপির যাদের বাড়ি রয়েছে,তারা আগত এসব নেতা কর্মীদের সেসব বাড়িতে আশ্রয় দিবে। আমরা জানতে পেরেছি হাজার হাজার নেতা কর্মি আসবে এ সমাবেশে। এটি আসলে জনসমুদ্রে পরিনত হবে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে আমাদের বহু নেতা কর্মী বরিশালে অবস্থান নিয়েছে, আগামী ৫ তারিখে গণ সমাবেশের আগ পর্যন্ত তারা পর্যায়ক্রমে বরিশালে আসবে। আমাদের উপর বিভিন্ন বাঁধা ও হামলা হলেও আমরা সমাবেশ সফল করতে এই বিষয়ে এখন চিন্তা করছি না। প্রশাসন আমাদের বেলস পার্কের (বঙ্গবন্ধু উদ্যানের)আংশিক দিয়েছেন। ইতোমধ্যে তারা তাদের অনুষ্ঠান রয়েছে উল্লেখ করে মূল মঞ্চ পুরো মাঠ ব্যবহার করতে দেয়নি। ফলে বাধ্য হয়ে আমরা পূর্ব দিকে মুখ করে মঞ্চ তৈরি করছি। এ ভাবে মঞ্চ দিচ্ছে বলে এটাকেও আমরা বাঁধা বলে মনে করছি। যতোই বাঁধা আসুক, মানুষ আসবেই অতীতের সকল রেকর্ড ভেঙে লক্ষাধিক মানুষ সমাবেশে আসবে এমনটাই আমরা মনে করছি। আমরা সমাবেশ সফল করার জন্য সরকার দলীয় লোকের সকল অত্যাচার,হামলা ও বাধা শান্তিপূর্ণভাবে মোকাবেলা করবো।

তিনি বলেন, প্রশাসন আমাদেরকে মাঠ ব্যবহারের অনুমতি দিয়েছে। অপর সাইডে আওয়ামীলীগ মাঠ দখল করে রেখেছে যাতে করে বিএনপির সমাবেশের লোক সমাগম বেশি না হয়। সরকারদলের এধরনের কল্পকাহিনী করে সমাবেশের ঢল অন্যান্য বিভাগীয় শহরে তারা সফল হয় নাই বরিশালেও তারা হবে না।গণ সমাবেশ মঞ্চ তৈরির কাজে নিয়োজিত বিএনপি নেতা আবুল হাসান লিমন জানান, মঞ্চটি লম্বায় ৫০ ফুট ও প্রস্থে ৩৫ ফুট মঞ্চ তৈরির কাজ চলছে। এদিকে ৫ নভেম্বর বিভাগীয় সমাবেশ সফল করার জন্য বরিশাল নগরসহ বিভাগ ও জেলার বিভিন্ন উপজেলায় লিফলেট বিতরন,প্রচার-প্রচারনা, পথ সভাসহ বিভিন্ন দলীয় সভা করছেন বিএনপি নেতাকর্মীরা। এছাড়া এরইমধ্যে সমাবেশ উপলক্ষে দলীয় কার্যলয় বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতা কর্মীদের ব্যানার, বড় বড় বিলবোর্ড দিয়ে ছেয়ে ফেলেছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD