যুক্তরাষ্ট্রে জিয়ার মৃত্যুবার্ষিকীতে বিএনপির দু’গ্রুপের হাতাহাতি

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১ জুন, ২০২১
যুক্তরাষ্ট্রে জিয়ার মৃত্যুবার্ষিকীতে বিএনপির দু'গ্রুপের হাতাহাতি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালনকে কেন্দ্র করে দু’গ্রুপের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্র বিএনপির মূল কমিটির বদলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি ঘোষণার পর থেকে ঐক্যের বদলে যুক্তরাষ্ট্র বিএনপিতে চরম অনৈক্য ও উত্তেজনা দেখা দেয়। এর ফলশ্রুতিতে শনিবার (মে ২৯) জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী কর্মসূচি পালন করতে গিয়ে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সামনেই ঘটেছে ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা।

যুক্তরাষ্ট্রে বিএনপির ৯ বছর ধরে কোন কমিটি নেই। হঠাৎ করে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি ঘোষণার পর আগের চেয়ে কোন্দল বেড়েছে দ্বিগুণ। গত এক মাসে দলের ভেতরে নেতাকর্মীদের মাঝে তিক্ততাও বেড়েছে। গত কয়েক দিনে পাল্টাপাল্টি কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয় বিভিন্ন গ্রুপ থেকে।

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে শনিবার যুক্তরাষ্ট্র বিএনপির ব্যানারে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক ও জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন। প্রধান বক্তা ছিলেন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য চিত্রনায়ক হেলাল খান।

অনুষ্ঠান শেষে এই দুই নেতার সামনেই মারামারিতে লিপ্ত হন বিবদমান দুই অংশের নেতাকর্মীরা। একাংশের নেতাকর্মীদের হাতে শারীরিকভাবে লাঞ্ছিত হয়েছেন বিএনপি নেতা ও বীর মুক্তিযোদ্ধা মশিউর রহমান। এ নিয়ে তুমুল হট্টগোল দেখা দেয় অনুষ্ঠানস্থলে। বেবী নাজনীন পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেও ব্যর্থ হন। এ সময় তাকে উদ্দেশ করেও কটু কথা বলতে দেখা গেছে।

নেতৃত্বের কোন্দলে প্রায় এক দশক আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি বিলুপ্ত করা হয়। এরপর নেতাকর্মীরা ঐক্যবদ্ধ নয়- এ অভিযোগে কেন্দ্র থেকে আজ অবধি কোনো কমিটি দেয়া হয়নি। এতে সাধারণ নেতাকর্মীরা নিষ্ক্রিয় হয়ে পড়েন। পরে দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব এমএ সালামের উদ্যোগে ১২ এপ্রিল ৫০১ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়।

এই কমিটি থেকে বহু নেতাকর্মী বাদ পড়ায় সৃষ্টি হয় অচলাবস্থা। কয়েক গ্রুপে বিভক্ত হয়ে পড়ে যুক্তরাষ্ট্র বিএনপি। রোজার সময় অনুষ্ঠিত হয় পাল্টাপাল্টি ইফতার মাহফিল। সর্বশেষ জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকীতে যুক্তরাষ্ট্র বিএনপির ব্যানারে কমপক্ষে আটটি অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করা হয়। শনিবার যুক্তরাষ্ট্র বিএনপির ব্যানারে অনুষ্ঠিত হয়েছে দুটি পৃথক অনুষ্ঠান। স্থানীয় সময় রোববার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আরো দুটি অনুষ্ঠান। এছাড়া সোমবারও একাধিক অনুষ্ঠান হবে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের ব্যানারে।

শনিবার পালকি সেন্টারের অনুষ্ঠানে নেতাকর্মীদের রোববারের অনুষ্ঠানে আমন্ত্রণ জানাতে গিয়েছিলেন সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লুর এবং সদস্য সচিব মিজানুর রহমান ভূঁইয়া মিল্টনসহ অন্যান্য নেতারা। কিন্তু এ অনুষ্ঠানে দুই গ্রুপের সমর্থকদের মধ্যে প্রথমে মৃদু বাদানুবাদ তৈরি হয়। পরে দেখা দেয় তুমুল হট্টগোল। একপর্যায়ে একাংশের নেতা আলমগীর হোসেনের হাতে শারীরিকভাবে লাঞ্ছিত হন আরেক অংশের নেতা মুক্তিযোদ্ধা মশিউর রহমান।

এ ব্যাপারে অনুষ্ঠানের প্রধান অতিথি বেবী নাজনীনের কাছে জানতে চাইলে তিনি বলেন, এটা একটা ভুল বোঝাবুঝি ছিল। একটি সংগঠনের ব্যাপারে একাধিক অনুষ্ঠান আয়োজন সম্পর্কে তিনি বলেন, বিএনপি বড় দল। একাধিক অনুষ্ঠান মূলত এ কারণেই হচ্ছে বলে মনে করেন তিনি।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD