লালগ্রহের ছবি পাঠিয়েছে আমিরাতের হোপ

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
লালগ্রহের ছবি পাঠিয়েছে আমিরাতের হোপ

মঙ্গলগ্রহে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান হোপ মিশন থেকে প্রথম ছবি এসে পৌঁছেছে। বিবিসির খবরে বলা হয়, মঙ্গলবার লালগ্রহের কক্ষপথে প্রবেশ করেছে হোপ। যার মধ্য দিয়ে ইতিহাসের প্রথম আরব দেশ হিসেবে পৃথিবীর নিকটতম গ্রহের কক্ষপথে পৌঁছায় আমিরাত।

হোপ মঙ্গলগ্রহের প্রথম যে ছবি পাঠিয়েছে সেটি মানুষের হাতে পৌঁছানো লাল এই গ্রহের ‍অন্যান্য ছবির মতই। হোপকে মঙ্গলের প্রশস্ত কক্ষপথে স্থাপন করা হয়েছে। তাই সেটি পৃথিবীর আবহাওয়া এবং জলবায়ু নিয়েও গবেষণা করতে পারবে। এটির পাঠানো ছবিতে উপরে বাঁ দিকে মঙ্গলের উত্তর মেরু দেখা যাচ্ছে। কেন্দ্রে মাউন্ট অলিম্পাসের একপাশে ‍মাত্র সূর্যদোয় হচ্ছে, ‍অন্যপাশ এখনও অন্ধকার। সৌরজগতের সবচেয়ে বড় আগ্নেয়গিরি এই মাউন্ট অলিম্পাস। এক লাইনে তিনটি আগ্নেয়গিরি মাউন্ট অ্যাসক্রাউস, মাউন্ট পাভোনিস এবং মাউন্ট আরসিয়া দেখা যাচ্ছে।

অভিযানের এক টুইটপোস্টে বলা হয়, হোপ প্রোবের পাঠানো মঙ্গলের প্রথম ছবি নিশ্চিতভাবেই আমাদের জন্য ঐতিহাসিক মুহূর্ত। একইসঙ্গে এটা সংযুক্ত আরব আমিরাতকে মহাকাশ গবেষণায় নিযুক্ত অগ্রসর দেশগুলোর কাতারে যুক্ত করল। এতে বলা হয়, আশা করছি এই অভিযানে মঙ্গলগ্রহ সম্পর্কে নতুন তথ্য আবিষ্কার হবে, যা মানবজাতির স্বার্থে কাজে লাগবে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD