হাওরে ফসল তলিয়ে যাওয়ার জন্য সরকারের অব্যবস্থাপনা দায়ী

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২

উজানের ঢলে দেশের হাওরাঞ্চলের ফসল তলিয়ে যাওয়ার জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিরুহুল কবির রিজভী।

তিনি বলেন, উজানের ঢলে দেশের সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনার বিস্তীর্ণ অঞ্চল পানির নিচে চলে যাচ্ছে। এ অসময়ে পানির ঢলে বোরো ধান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মঙ্গলবার (৫ এপ্রিল) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, হাওরাঞ্চলে বাঁধ নির্মাণের জন্য শত শত কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সরকারের অতি উচ্চ পর্যায়ের আত্মীয় স্বজন বা ক্ষমতাসীন দলের লোকেরা এ বাঁধ নির্মাণকাজের সঙ্গে জড়িত ছিল। কিন্তু তারা কোনো বাঁধ নির্মাণ না করায় হাওরে ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

তিনি বলেন, আজ বৈশ্বিক সংকটের কারণে খাদ্যের সংকট তীব্রতর হচ্ছে। বাংলাদেশে সেই সংকট আরও তীব্রতর হচ্ছে এ অসময়ের পানির ঢলে। কারণ বিস্তীর্ণ এলাকা পানির নিচে তলিয়ে যাচ্ছে।

রিজভী বলেন, সরকারের অযোগ্যতা ও অব্যবস্থাপনার কারণেই অসময়ের পানির ঢলে বিস্তীর্ণ অঞ্চল ডুবে যাচ্ছে। ফসলের মারাত্মক ক্ষতি হচ্ছে। সাধারণ মানুষের বাড়িঘর তলিয়ে যাচ্ছে। এ জন্য দায়ী বর্তমান ক্ষমতাসীন সরকার। কারণ তারা আসল কাজের চেয়ে ভিন্ন কাজে ব্যস্ত।

তিনি বলেন, সরকার গণবিরোধী কর্মকাণ্ড করছে বলেই জনগণের ভোগান্তির দিকে তাদের কোনো ভ্রুক্ষেপ নেই। যে কারণে আজ বন্যা, খরাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে মানুষ সর্বস্বান্ত হচ্ছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD