ইউক্রেনের জন্য দক্ষিণ কোরিয়ার গোলাবারুদ কিনছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
ইউক্রেনের জন্য দক্ষিণ কোরিয়ার গোলাবারুদ কিনছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার সঙ্গে যুদ্ধে সহায়তার অংশ হিসেবে দক্ষিণ কোরিয়ার কাছ থেকে গোলাবারুদ কিনে ইউক্রেনে পাঠাতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। তবে সিউল জোর দিয়ে বলেছে, তাদের কাছ থেকে কিনে নেওয়া অস্ত্রের শেষ ব্যবহারকারী অবশ্যই যুক্তরাষ্ট্রকেই হতে হবে। ইউক্রেনে প্রাণঘাতী অস্ত্র সহায়তার বিরুদ্ধে দক্ষিণ কোরিয়ার নীতি অপরিবর্তিত রয়েছে। চলমান আলোচনা নিয়ে নাম প্রকাশ না করার শর্তে মার্কিন ওই কর্মকর্তা দক্ষিণ কোরিয়ার ১৫৫ মিলিমিটার কামানের গোলা ইউক্রেনে ওয়াশিংটন পাঠাতে চায় বলে নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এসব গোলাবারুদ কেনার জন্য ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) তহবিল ব্যবহার করা হতে পারে। তবে সিউলের কাছ থেকে কেনা অস্ত্র যুক্তরাষ্ট্রের ভূখণ্ড ব্যবহার করে ইউক্রেনে পাঠানো হবে কিনা তা পরিষ্কার নয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ না করার ব্যাপারে সিউলের অবস্থান অপরিবর্তিত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এসব অস্ত্রের শেষ ব্যবহারকারী হবে, এমন শর্তে অস্ত্র বিক্রির এই আলোচনা অব্যাহত আছে।মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ১৫৫ মিলিমিটার কামানের গোলার ঘাটতি পূরণ করার জন্য গোলাবারুদ রপ্তানির বিষয়ে মার্কিন ও কোরীয় কোম্পানিগুলোর মধ্যে আলোচনা চলছে। তবে এই আলোচনার বিষয়ে সংবাদ প্রকাশিত হলে তা চুক্তিকে হুমকির মুখে ফেলতে পারে বলে ওই মার্কিন কর্মকর্তা সতর্ক করে দিয়েছেন।যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র দক্ষিণ কোরিয়া অর্থনৈতিক ও অন্যান্য প্রভাবের কারণে উত্তর কোরিয়ার সঙ্গে মস্কো কাজ করতে পারে আশঙ্কায় রাশিয়ার বিরোধিতা এড়াতে চাইছে।

গোলাবারুদ কেনার এই চুক্তির বিষয়ে অবগত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তিতে ১৫৫ মিলিমিটার কামানের এক লাখ গোলাবারুদ সরবরাহের কথা বলা হয়েছে; যা ইউক্রেনে সরবরাহ করা হবে।এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দক্ষিণ কোরিয়াকে অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়ে বলেছেন, এসব অস্ত্র অপরিহার্য হয়ে পড়বে।গত মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল বলেছিলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ধরনের সিদ্ধান্ত দ্বিপাক্ষিক সম্পর্ককে ধ্বংস করবে বলে মন্তব্য করার পর সিউল ইউক্রেনে কোনো প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করেনি।এর আগে, গত সপ্তাহে মার্কিন জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেন, উত্তর কোরিয়া গোপনে রাশিয়াকে ইউক্রেনে ব্যবহারের জন্য কামানের গোলাবারুদ সরবরাহ করছে। ওয়াশিংটনের কাছে এই বিষয়ে তথ্য আছে। তবে মস্কো এবং পিয়ংইয়ং কোনো ধরনের অস্ত্রের চালানের অভিযোগ অস্বীকার করেছে।

সূত্র: রয়টার্স।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD