ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মাঝেই পোল্যান্ডে যাচ্ছেন বাইডেন

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা সোমবার, ২১ মার্চ, ২০২২

তিন সপ্তাহেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। হামলার শুরু থেকেই যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পাহাড় চাপানো শুরু করলেও মস্কো কার্যত নিজের গতিতেই চলছে। এই পরিস্থিতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আগামী শুক্রবার পূর্ব ইউরোপের এই ন্যাটো সদস্যভুক্ত দেশটিতে পৌঁছানোর কথা রয়েছে তার। সোমবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

রোববার হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাৎ করতে আগামী শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ড সফরে যাবেন। মূলত ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযান নিয়ে আলোচনা করতেই প্রেসিডেন্ট দুদার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

এদিকে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়া অনৈতিক ও বিনা প্ররোচনায় যেভাবে ইউক্রেনের ওপরে সামরিক অভিযান শুরু করে যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি করেছে এবং এর ফলে সৃষ্ট মানবাধিকার ও মানবিক সংকটে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্য দেশগুলোর প্রতিক্রিয়া এবং পুরো বিষয়টিকে তারা কীভাবে দেখছেন, তা নিয়েই আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।’

তিনি আরও বলেন, ‘এই সফরে ইউক্রেনের জনগণের সমর্থনে এবং ইউক্রেনে প্রেসিডেন্ট পুতিনের আক্রমণের বিরুদ্ধে বিশ্বব্যাপী সমাবেশ অব্যাহত রাখার বিষয়ে জোর দেওয়া হবে। কিন্তু (পোল্যান্ডে গেলেও) ইউক্রেনে ভ্রমণের কোনো পরিকল্পনা নেই জো বাইডেনের।’

সংবাদমাধ্যম বলছে, পোল্যান্ডের আগে বেলজিয়াম সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে তিনি ন্যাটো, জি-৭ ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতাদের সঙ্গে দেখা করবেন এবং রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে আলোচনা করবেন। এছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধিতায় যেন সব দেশ একজোট হয় সে বিষয়েও জোর দেওয়া হবে।

গত সপ্তাহেই চেক প্রজাতন্ত্র ও স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে পোলিশ প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইকি ইউক্রেনের রাজধানী কিয়েভে গিয়েছিলেন। এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও চলতি মাসের শুরুতেই পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে দেখা করেছিলেন। সেই সময় দু’জনই রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা করেছিলেন।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD